পাশে আছি ভারতের, ফোন মার্কিন নিরাপত্তা উপদেষ্টার


301 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাশে আছি ভারতের, ফোন মার্কিন নিরাপত্তা উপদেষ্টার
সেপ্টেম্বর ৩০, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
দিল্লি: সন্ত্রাসবাদ প্রসঙ্গে পাকিস্তানের উপর চাপ বাড়াল মার্কিন যুক্তরাষ্ট্র। উরির হামলায় ভারতের পাশে থাকার বার্তা দিলেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুসান রাইস। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালকে ফোন করে ভারতের পাশে থাকার বার্তা দেন তিনি। উরি হামলা নিয়ে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্বেগের কথাও ডোভালকে জানান। উরির সেনা ছাউনিতে জঙ্গি হামলার পর এই প্রথম মার্কিন নিরাপত্তা উপদেষ্টা ডোভালের সঙ্গে কথা বললেন। তিনি জানিয়েছেন, উরি হামলার পর জঙ্গি দমনে পাকিস্তানকে কড়া ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

সুসান ডোভালকে  বলেন, ‘গত ১৮ সেপ্টেম্বর উরির সেনা ছাউনিতে সীমান্ত পেরিয়ে জঙ্গি হামলার কঠোর নিন্দা করছে মার্কিন যুক্তরাষ্ট্র।’ তিনি নিহত জওয়ানদের পরিজনদের প্রতি সমবেদনাও জানিয়েছেন।

ডোভালকে আশ্বাস দিয়ে সুসান আরও জানিয়েছেন, সারা বিশ্বে যে সন্ত্রাসবাদ চলছে, তার বিরুদ্ধে লড়াই আরও জোরদার করবে মার্কিন প্রশাসন। সন্ত্রাসের চক্রীদের উপযুক্ত শাস্তি দেওয়ার ক্ষেত্রে ওবামা প্রশাসনের প্রতিশ্রুতির কথা পুনরায় জোর দিয়ে জানিয়েছেন নিরাপত্তা উপদেষ্টা। আঞ্চলিক স্থিতিশীলতা ও শান্তি বজায় রাখার বিষয়টিও নিয়েও সুসান দোভালের সঙ্গে আলোচনা করেন। একই সঙ্গে সন্ত্রাস দমনে সহযোগিতা আরও জোরালো করার বার্তা দিয়েছেন সুসান।

মার্কিন নিরাপত্তা পরিষদের মুখপাত্র নেড প্রাইস জানান, রাষ্ট্রপুঞ্জ যে জঙ্গি সংগঠনগুলিকে নিষিদ্ধ ঘোষণা করেছে, তাদের বিরুদ্ধে পাকিস্তানকে কড়া পদক্ষেপ নিতে বলেছেন মার্কিন নিরাপত্তা উপদেষ্টা। লস্কর-ই-তৈবা, জইশ-ই-মহম্মদ এবং তার শাখা সংগঠনগুলি পাকিস্তানের মাটিতে তাদের কার্যকলাপ চালিয়ে যাচ্ছে। অবিলম্বে তা বন্ধ করতে হবে বলেও পাকিস্তানের উপর চাপ দেওয়া হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে।