প্রণব মুখোপাধ্যায়ের অবস্থা আশঙ্কাজনক : চিকিৎসক


155 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
প্রণব মুখোপাধ্যায়ের অবস্থা আশঙ্কাজনক : চিকিৎসক
আগস্ট ১২, ২০২০ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা।

দিল্লির ‘দ্য আর্মিস রিসার্চ অ্যান্ড রেফারাল’ (আরঅ‌্যান্ডআর) হাসপাতালে প্রণবের চিকিৎসা চলছে। মঙ্গলবার সন্ধ্যায় হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, সোমবার জরুরি ভিত্তিতে প্রণব মুখোপাধ্যায়ের মস্তিষ্কে অস্ত্রোপচারের পর তার শারীরিক অবস্থার অবনতি হয়েছে। তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার

রোববার রাতে ৮৪ বছর বয়সী প্রণব বাড়িতে বাথরুমে পড়ে গিয়ে মাথায় আঘাত পান। আঘাতে রক্তপাত না হলেও পরদিন সকাল থেকে তিনি বাঁ হাত নাড়াতে পারছিলেন না। সোমবার বেলা ১২টার দিকে প্রণব মুখোপাধ্যায়কে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর তার মস্তিষ্কে জমাট রক্ত দেখতে পাওয়া যায়। সেখানে অস্ত্রোপচারের আগের স্বাস্থ্য পরীক্ষায় প্রণবের করোনাভাইরাস সংক্রমণও ধরা পড়ে।

হাসপাতালের একটি সূত্র জানিয়েছে, ভারতের এই সাবেক রাষ্ট্রপতিকে করোনার কারণে ভেন্টিলেশনে রাখা হয়নি। তিনি স্বাভাবিকভাবে শ্বাস-প্রশ্বাস নিচ্ছেন। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবেই তাকে ভেন্টিলেশনে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে অস্ত্রোপচারের জায়গা থেকে রক্তক্ষরণ বন্ধ হচ্ছে না।

জানা গেছে, প্রণব দীর্ঘদিন ধরেই রক্ত পাতলা রাখার ওষুধ খান। সেই কারণেই রক্ত পুরোপুরি জমাট বাঁধছে না। রক্ত জমাট না-বাঁধা পর্যন্ত তার অবস্থার উন্নতি হবে না বলেই মনে করছেন চিকিৎসকদের একাংশ।

প্রণবের শারীরিক অবস্থার উপর নজর রাখতে বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে একটি মেডিকেল বোর্ড গঠন করেছে রিসার্চ এন্ড রেফারেল হাসপাতাল কর্তৃপক্ষ। মঙ্গলবার সকালে তার ছেলে অভিজিৎ মুখোপাধ্যায় জানিয়েছিলেন, অবস্থা সঙ্কটজনক হলেও চিকিৎসায় সাড়া দিচ্ছেন তার বাবা।