প্রতারকচক্রে কারা ? ২৪ হাজার টাকা সহয়তা দেয়ার নামে কার্ডপ্রতি ৬ হাজার টাকা আদায় !


202 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
প্রতারকচক্রে কারা ? ২৪ হাজার টাকা সহয়তা দেয়ার নামে কার্ডপ্রতি ৬ হাজার টাকা আদায় !
মে ১৫, ২০২০ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

সার্বিক সহযোগিতায় : জেস ফাউন্ডেশন !

॥ এম কামরুজ্জামান ॥
কারা এই প্রতারক চক্র ?

প্রতিবন্ধি অসহায় ব্যক্তিকে ২৪ হাজার টাকা আর্থিক সহায়তা দেয়ার নাম করে কার্ডপ্রতি ৬ হাজার টাকা করে আদায় করছে চক্রটি।

সাতক্ষীরা জেলা শহরের বিভিন্ন এলাকায় গিয়ে প্রতারক চক্রের সদস্যরা তালিকা তৈরীর নামে অসহায় মানুষের কাছ থেকে এই টাকা হাতিয়ে নিচ্ছে বলে জানাগেছে।

অবিলম্বে প্রতারক এই চক্রটিকে খুঁজে বের করার দাবি জানিয়েছে সাতক্ষীরার নাগরিক সমাজ।

প্রতারনার শিকার এক মহিলা ভয়েস অব সাতক্ষীরাকে জানান ‘আমি পরের বাসাবাড়িতে বুয়ার কাজ করি। আজ শুক্রবার বেলা ১২ টার দিকে মটরসাইকেলযোগে দুইজন ব্যক্তি সাতক্ষীরা শহরের দক্ষিণ পলাশপোল (ফকিরপাড়া, নতুন পাসপোর্ট অফিসের ঠিক পশ্চিম পাশে ) এলাকায় আসেন। এদের মধ্যে একজন শারিরীক প্রতিবন্ধি ছিল। পলাশপোল এলাকায় আমি ভাড়া থাকি। আমার এক প্রতিবেশির মাধ্যমে খবর পেয়ে জানতে পারি “জেস ফাউন্ডেশন ” এর সহযোগিতায় বাংলাদেশ প্রতিবন্ধী ও অসহায় ব্যক্তিদের তালিকা করা হচ্ছে। আমি সেখানে গেলে তারা বলে আগামী বৃহস্পতিবার সাতক্ষীরা পৌরসভা চত্বর থেকে করোনায় ক্ষতিগ্রস্তদের মাঝে কার্ডপ্রতি ২৪ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেয়া হবে। প্রতিটি ওয়ার্ডে মাত্র ৬ ব্যক্তি এই সহায়তা পাবেন।

আমার হাতে একটি নীল রঙের ফরম ধরিয়ে দিয়ে তারা বলে শিঘ্রই ৬ হাজার টাকা দেন। আমি বলি আমার কাছে এই মুহুর্তে ৩ হাজার টাকা আছে। তারা ওই তিন হাজার টাকা নিয়ে বাকী টাকা বৃহস্পতিবার দিতে হবে বলেগেছে। নহিলে ২৪ হাজার টাকা পাওয়া যাবে না। আমার বাড়ি ওয়ালার কাছ থেকেও তারা ৬ হাজার টাকা নিয়ে গেছে। টাকা নেয়ার পরপরি তারা দ্রুত চলে যায়’।

এদিকে, নীল রঙের যে ফরমটি দেয়া হয়েছে সেখানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গোল মনোগ্রাম রয়েছে। ফরমের উপরে লেখা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত, রেজি: নং- ২০৮৬৫১। দ্বিতীয় লাইনে বড় করে লেখা রয়েছে “ বিদেশী সংস্থা সৌদি আরব সিসিডিবি অনুদানের তালিকা। ফরমের ভিতরে লেখা রয়েছে সার্বিক সহযোগিতায় : জেস ফাউন্ডেশন। ফরমের নীচে পৃথক ২টি মোবাইল নং উল্লেখ রয়েছে। যার নং- ০১৮৬২-৩৯২০১৬. ০১৯১৭১৪৫৭২১।

ভয়েস অব সাতক্ষীরা অফিস থেকে মোবাইল নাম্বারে একাধিকবার যোগাযোগ করা হলে দু’টি ফোন বন্ধ পাওয়া যায়।

এ ব্যাপারে সাতক্ষীরা জেলা প্রশাসক , পুলিশ সুপার, বিভিন্ন গোয়েন্দা সংস্থার দৃষ্টি আকর্ষন করেছে সাতক্ষীরার সচেতন নাগরিক সমাজ। তারা মনে করে করোনার এই দুর্যোগে প্রতারক চক্রটিকে এই মুহুর্তে চিহ্নিত করা খুবই জরুরী। তানাহলে হাজার হাজার অসহায় মানুষ এভাবে চরম প্রতারণার শিকার হবে।

এদিকে সাতক্ষীরা গোয়েন্দা বিভাগের এক কর্মকর্তা ভয়েস অব সাতক্ষীরাকে জানান ‘কোন সরকারি বা বেসরকারি সংস্থা করোনার এই মহা-দুর্যোগে টাকার বিনিময়ে আর্থিক সহায়তা দেবে এটা বিশ্বাস করার কোন কারন নেই। এটি চরম প্রতারণা ছাড়া আর কিছুই নয়। প্রতারকদের চিহ্নিত করতে মাঠে নেমেছে আইন প্রয়োগকারী সংস্থা’।