প্রধানমন্ত্রীকে আজ বিপুল সংবর্ধনার আয়োজন


314 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
প্রধানমন্ত্রীকে আজ বিপুল সংবর্ধনার আয়োজন
অক্টোবর ৩, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভযেস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
জাতিসংঘের ৭০তম অধিবেশনে যোগদান শেষে দেশে ফেরার পর প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে আজ শনিবার বিমানবন্দরে ব্যাপক সংবর্ধনা দেওয়া হবে। এ ব্যাপারে বিশাল প্রস্তুতি নিয়েছে আওয়ামী লীগ। প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাতে হাজার হাজার মানুষ বিমানবন্দরে উপস্থিত থাকবেন। জাতিসংঘের পরিবেশ বিষয়ক সর্বোচ্চ পুরস্কার ‘চ্যাম্পিয়ন্স অব দি আর্থ’ এবং আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) ‘আইসিটি টেকসই উন্নয়ন পুরস্কার’ পাওয়ায় আজ দুপুর দেড়টায় এই সংবর্ধনার আয়োজন করা হয়েছে।

এই সংবর্ধনাকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন পর্যন্ত সড়কগুলোর দুই পাশে দাঁড়িয়ে জনগণ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানাবেন। এই সংবর্ধনাকে ঘিরে রাজপথে সর্বস্তরের জনতার ঢল নামানোর সর্বাত্মক প্রস্তুতিও নিয়েছে আওয়ামী লীগ। রাজধানী ঢাকা ছাড়াও পার্শ্ববর্তী জেলাগুলো থেকে হাজার হাজার মানুষের উপস্থিতি ঘটাতে একাধিক প্রস্তুতি ও যৌথসভাও করেছে ক্ষমতাসীন দলটি।
এদিকে আওয়ামী লীগের পক্ষ থেকে এই সংবর্ধনা আয়োজিত হলেও ১৪ দলসহ মুক্তিযুদ্ধের পক্ষের সব দল ও সংগঠন এবং সব শ্রেণীপেশার প্রতিনিধিরাও এতে অংশ নিচ্ছেন। এতে সংবর্ধনা অনুষ্ঠানটি সর্বজনীন রূপ পাচ্ছে। গতকাল শুক্রবার ১৪ দলের এক যৌথসভা থেকে সব রাজনৈতিক সংকীর্ণতার ঊধর্ে্ব উঠে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানাতে সব শ্রেণীপেশার মানুষকে জাতীয় পতাকা, ব্যানার-ফেস্টুন ও ফুল হাতে রাস্তার দুই পাশে দাঁড়ানোর আহ্বান জানানো হয়েছে।
জাতিসংঘ সাধারণ পরিষদের ৭০তম অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী গত ২৩ সেপ্টেম্বর নিউইয়র্ক যান। সেখানে বিভিন্ন অধিবেশনে যোগদান ছাড়াও দুটি আন্তর্জাতিক পুরস্কার ‘চ্যাম্পিয়ন্স অব দি আর্থ’ এবং ‘আইসিটি টেকসই উন্নয়ন পুরস্কার’ গ্রহণ করেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই বিরল অর্জনকে স্মরণীয় করে রাখতেই তাকে বিমানবন্দরে বিশাল সংবর্ধনা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী ৫ অক্টোবর সংসদ ভবনের সাউথ প্লাজায় ঢাকার দুই মেয়র রাজধানীবাসীর পক্ষে প্রধানমন্ত্রীকে নাগরিক সংবর্ধনা দেবেন।

সংবর্ধনার আট রুট :হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কাকলী-মহাখালী হয়ে গণভবন পর্যন্ত এ সংবর্ধনার আটটি রুট নির্ধারণ করা হয়েছে। আওয়ামী লীগসহ ১৪ দলের শীর্ষ নেতারা ছাড়াও এমপিদের নেতৃত্বে দল ও সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠন এবং বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতা-কর্মী ও সর্বস্তরের মানুষ এসব রুটের রাস্তার দুই পাশে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে কর্মসূচিতে যোগ দেবেন।
এর মধ্যে অ্যাডভোকেট সাহারা খাতুন, জাহিদ আহসান রাসেল, আজমত উল্লাহ, জাহাঙ্গীর হোসেন ও ইলিয়াস উদ্দিন মোল্লাহর নেতৃত্বে বিমানবন্দর থেকে খিলক্ষেত; রাশেদ খান মেনন, এ কে এম রহমত উল্লাহ ও সাবের হোসেন চৌধুরীর নেতৃত্বে খিলক্ষেত থেকে কুড়িল ফ্লাইওভার; হাবিবুর রহমান মোল্লা ও সানজিদা খানমের নেতৃত্বে কুড়িল ফ্লাইওভার থেকে র‌্যাডিসন হোটেল; কামাল আহমেদ মজুমদারের নেতৃত্বে র‌্যাডিসন হোটেল থেকে কাকলি মোড় (বনানী); সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাদের নেতৃত্বে কাকলি মোড় থেকে জাহাঙ্গীর গেট; আসাদুজ্জামান খান কামাল ও আসলামুল হক আসলামের নেতৃত্বে জাহাঙ্গীর গেট থেকে র‌্যাংগস ভবন; অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, অ্যাডভোকেট কামরুল ইসলাম ও হাজি মো. সেলিমের নেতৃত্বে র‌্যাংগস ভবন থেকে জাতীয় সংসদ ভবন এবং ব্যারিস্টার ফজলে নূর তাপসের নেতৃত্বে জাতীয় সংসদ ভবন থেকে গণভবন পর্যন্ত এলাকায় নেতাকর্মী-সমর্থক ও সাধারণ মানুষ স্বাগত জানাবেন প্রধানমন্ত্রীকে।
জনতার ঢল নামানোর আহ্বান :গতকাল আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে ১৪ দলের যৌথসভায় নেতারা প্রধানমন্ত্রীর সংবর্ধনায় জনতার ঢল নামিয়ে বিএনপি-জামায়াত জঙ্গি গোষ্ঠী ও তাদের আন্তর্জাতিক প্রভুদের ষড়যন্ত্রের দাঁতভাঙা জবাব দেওয়ার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।

সংবর্ধনা অনুষ্ঠান সফল করার প্রস্তুতির অংশ হিসেবে আয়োজিত এই যৌথসভায় ১৪ দল নেতারা ছাড়াও পেশাজীবী সমন্বয় পরিষদ, প্রকৌশলী, চিকিৎসক, কৃষিবিদ, ডিপ্লোমা প্রকৌশলী, আইনজীবী, সাংবাদিক, শিক্ষক, ক্রীড়া ব্যক্তিত্ব, সাংস্কৃতিক কর্মী, সম্মিলিত সাংস্কৃতিক জোট, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, পূজা উদযাপন পরিষদ, নারী সংগঠন এবং মুক্তিযোদ্ধা সংসদ নেতারা যোগ দেন।
সভাপতির বক্তব্যে ১৪ দলের মুখপাত্র ও আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই অর্জন কোনো দল কিংবা ব্যক্তিগত অর্জন নয়। এটি গোটা জাতি, দেশ ও জনগণের অর্জন। তাই সব রাজনৈতিক সংকীর্ণতার ঊধর্ে্ব উঠে দল-মত, শ্রেণীপেশা ও ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে গণসংবর্ধনায় যোগ দিয়ে প্রধানমন্ত্রীকে প্রাণঢালা অভিনন্দন জানাতে হবে।
বিমানমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, জলবায়ুর পরিবর্তনজনিত ক্ষতিকর প্রভাব থেকে পরিবেশ রক্ষার দায়িত্ব বিশ্বের বড় দেশগুলোর হলেও তারা এই দায়িত্ব পালন করছে না। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাই অন্য দেশগুলোকে নিয়ে এ দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছেন। এমন একজন নেত্রীর সংবর্ধনা অনুষ্ঠান সফল করার মাধ্যমে জঙ্গিবাদী ও সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে তরুণ প্রজন্মকে উদ্বুদ্ধ করতে হবে।
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সংবর্ধনা অনুষ্ঠানের সমন্বয়ক মাহাবুবউল আলম হানিফ বলেন, প্রধানমন্ত্রী জাতির জন্য অনন্যসাধারণ গৌরব এনে দিয়েছেন। তার সংবর্ধনা অনুষ্ঠানে জনতার ঢল নামিয়ে বিএনপি-জামায়াত ও তাদের আন্তর্জাতিক প্রভুদের ষড়যন্ত্রের দাঁতভাঙা জবাব দিতে হবে।

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর সফলতার জন্য জাতীয় প্রেস ক্লাব ও সাংবাদিকদের দুই ইউনিয়নের পক্ষ থেকেও তাকে সংবর্ধনা দেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে।
প্রধানমন্ত্রীর সব অর্জন মানুষের মধ্যে তুলে ধরার আহ্বান জানিয়ে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি মনজুরুল আহসান বুলবুল বলেন, শেখ হাসিনা কী কী সফলতার জন্য আন্তর্জাতিক পুরস্কার দুটি পেলেন, তা জাতিকে জানাতে লিফলেট আকারে প্রচার করতে হবে।
সভায় আরও বক্তব্য রাখেন দিলীপ বড়ূয়া, নূরুর রহমান সেলিম, শরীফ নূরুল আম্বিয়া, শিরীন আখতার, আফরোজা হক রীনা, সাদেক সিদ্দিকী, স্বপন কুমার সাহা, হারুনুর রশীদ, রোকেয়া কবীর, অধ্যাপক ডা. আবদুর রউফ সরদার, অধ্যাপক হান্নানা বেগম, প্রকৌশলী আবদুস সবুর প্রমুখ।
বিভিন্ন সংগঠনের প্রস্তুতি সভা :প্রধানমন্ত্রীর গণসংবর্ধনা সফল করতে যুবলীগ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ গতকাল বঙ্গবন্ধু এভিনিউর কেন্দ্রীয় কার্যালয়ে যৌথ বর্ধিত সভা করেছে। যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহম্মেদ মহি, ফারুক হোসেন, আবদুস সাত্তার মাসুদ, আতাউর রহমান. আসাদুল হক আসাদ, মাইনুল হোসেন খান নিখিল, ইসমাইল চৌধুরী সম্রাট, ইসমাইল হোসেন, রেজাউল করিম রেজা, কাজী আনিসুর রহমান, শেখ বোরহান উদ্দিন বাবু প্রমুখ।

সড়ক পরিবহন শ্রমিক লীগ, ঢাকা বিভাগ শ্রমিক লীগ ও জাতীয় রিকশা-ভ্যান শ্রমিক লীগ যৌথ প্রস্তুতি সভা করেছে। নুরুল ইসলামের সভাপতিত্বে সভায় রফিকুল ইসলাম, আমির হোসেন, আবুল হোসেন, রেজাউল করিম প্রমুখ বক্তৃতা করেন।
এ ছাড়া জাতীয় শিক্ষক-কর্মচারী ফ্রন্টের এক বিবৃতিতে দলীয় বিবেচনা ও সংকীর্ণতার ঊধর্ে্ব উঠে দেশের জন্য অনন্য গৌরব অর্জনকারী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানাতে শিক্ষকদের প্রতি আহ্বান জানানো হয়েছে। বিবৃতিতে সই করেন ফ্রন্টের প্রধান সমন্বয়কারী অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ, কেন্দ্রীয় নেতা মোহাম্মদ আজিজুল ইসলাম, অধ্যক্ষ আসাদুল হক, অধ্যক্ষ এম এ সাত্তার, আবদুল জলিল, অধ্যক্ষ মোহাম্মদ আলী চৌধুরী মানিক প্রমুখ।
বাসস জানায়, প্রধানমন্ত্রী আজ দুপুরে দেশে এসে পেঁৗছবেন। লন্ডন থেকে ঢাকা ফেরার পথে প্রধানমন্ত্রী সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে সংক্ষিপ্ত যাত্রাবিরতি করবেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম টেলিফোনে বাসসকে জানান, প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সন্ধ্যায় নিউইয়র্ক থেকে লন্ডনে পেঁৗছেন। ব্রিটিশ এয়ারওয়েজের একটি বিমানে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা লন্ডনের স্থানীয় সময় রাত ৮টা ১০ মিনিটে হিথ্রো বিমানবন্দরে অবতরণ করেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার মো. আবদুল হান্নান, যুক্তরাজ্য আওয়ামী লীগ সভাপতি সুলতান মাহমুদ শরীফ ও সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হোটেল ক্ল্যারিজে নিয়ে যাওয়া হয়। লন্ডনে সংক্ষিপ্ত সফরকালে তিনি সেখানে অবস্থান করেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে লন্ডনের সময় রাত প্রায় ৮টা ৩৫ মিনিটে দেশের উদ্দেশে রওনা হন।

সিলেটে যাত্রাবিরতি, শুভেচ্ছা জানাবেন আ’লীগ নেতারা
সিলেট ব্যুরো জানায়, আজ দুপুর পৌনে ১২টায় প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পেঁৗছবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। সিলেট পেঁৗছার পর জেলা ও মহানগর আওয়ামী লীগ নেতারা তাকে শুভেচ্ছা জানাবেন। এ নিয়ে গতকাল বিকেলে ওসমানী বিমানবন্দরে প্রধানমন্ত্রীর ভিভিআইপি নিরাপত্তায় নিয়োজিত এসএসএফের সঙ্গে বৈঠক করেন স্থানীয় আওয়ামী লীগ নেতারা। এ ব্যাপারে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী সমকালকে বলেন, এসএসএফের সঙ্গে তাদের বৈঠক হয়েছে। তাদেরকে নেতাকর্মীদের একটি তালিকা দেওয়া হয়েছে। তারা প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন।—সুত্র:-সমকাল অনলাইন।