প্রশ্ন ফাঁসরে গুজব ছড়ালে ‘কোটি টাকা জরমিানা’


288 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
প্রশ্ন ফাঁসরে গুজব ছড়ালে ‘কোটি টাকা জরমিানা’
ফেব্রুয়ারি ৪, ২০১৬ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

1_101972
ভয়েস অব সাতক্ষীরা ডটকম (ডেক্স): বৃহস্পতবিার মন্ত্রণালয়রে এক সংবাদ বজ্ঞিপ্ততিে প্রশ্ন ফাঁসরে গুজবরে শাস্তি হসিবেে ১৪ বছর জলে ও এক কোটি টাকা র্পযন্ত জরমিানার ওই আইনরে কথা স্মরণ করয়িে দওেয়া হয়। প্রশ্ন ফাঁসরে যে কোনো ধরনরে চষ্টো চালালে পাবলকি পরীক্ষা আইনে চার বছর র্পযন্ত জলে ও জরমিানার বধিান রয়ছে।ে
তথ্য প্রযুক্তি আইনরে ৫৭ ধারায় বলা হয়ছে,ে যদি কউে ইচ্ছাকৃতভাবে ওয়বেসাইটে বা অন্য কোনো ইলকেট্রনকি মাধ্যমে মথ্যিা কছিু প্রকাশ বা সম্প্রচার কর,ে যার দ্বারা কারও মানহানি ঘট,ে রাষ্ট্র ও ব্যক্তরি ভাবর্মূতি ক্ষুণ্ন হয়, তার অপরাধরে শাস্তি হবে র্সবোচ্চ ১৪ বছর কারাদণ্ড এবং র্সবোচ্চ এক কোটি টাকা জরমিানা। আইনরে এই ধারাটি নয়িে ব্যাপক সমালোচনা রয়ছে।ে সম্প্রতি আইনমন্ত্রী আনসিুল হক তথ্যপ্রযুক্তি আইনরে ওই ধারাটি বলিুপ্ত করে তা আরও স্পষ্ট করে সাইবার অপরাধ দমন আইন প্রণয়ন করে তাতে যুক্ত করা হবে বলে জানয়িছেনে।
গত ১ ফব্রেুয়ারি থকেে বাংলাদশেরে তনি হাজার ১৪৩টি কন্দ্রেে একযোগে শুরু হয়ছেে এসএসসি ও সমমানরে পরীক্ষা। এতে অংশ নচ্ছিনে ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন শক্ষর্িাথী।এসএসসসিহ পাবলকি পরীক্ষায় ইতোর্পূবে প্রশ্ন ফাঁসরে অভযিোগ উঠলওে বশেরিভাগ ক্ষত্রেে তা গুজব বলে উড়য়িে দয়ে শক্ষিা মন্ত্রণালয়।
এবার প্রশ্ন ফাঁসরে সব পথ বন্ধ করা হয়ছেে বলে শক্ষিামন্ত্রী নুরুল ইসলাম নাহদি দাবি করে আসছনে।