প্রাথমিক-ইবতেদায়ি সমাপনীতে বসেছে ৩১ লাখ শিক্ষার্থী


401 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
প্রাথমিক-ইবতেদায়ি সমাপনীতে বসেছে ৩১ লাখ শিক্ষার্থী
নভেম্বর ১৮, ২০১৮ ফটো গ্যালারি শিক্ষা
Print Friendly, PDF & Email

অনলঅইন ডেস্ক ::

প্রথমবারের মতো শতভাগ সৃজনশীল প্রশ্নে শুরু হয়েছে পঞ্চম শ্রেণির শিশু শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা।

রোববার প্রথম দিনে ইংরেজি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। সকাল ১০টায় শুরু হওয়া পরীক্ষা শেষ হবে দুপুর ১টায়।

এ বছর সারাদেশে প্রাথমিক ও ইবতেদায়িতে শিক্ষার্থীরা সংখ্যা ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন। এদের মধ্যে প্রাথমিকে ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন এবং ইবতেদায়িতে ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন।

প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে গত বছর থেকে দেশের ৬৪ জেলাকে বিশেষ আটটি অঞ্চলে ভাগ করে আট সেট প্রশ্ন ছাপিয়ে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা নিচ্ছে সরকার।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার বহু নির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) থাকছে না, শতভাগ সৃজনশীল বা যোগ্যতাভিত্তিক প্রশ্ন চালু করা হয়েছে। এ ধরনের প্রশ্নের হার গত কয়েক বছর ধরে ধাপে ধাপে বাড়াচ্ছিল সরকার। ২০১৭ সালে ৮০ শতাংশ এবং ২০১৬ সালে ৬৫ শতাংশ প্রশ্ন ছিল যোগ্যতাভিত্তিক, বাকিগুলো ছিল প্রচলিত। যোগ্যতাভিত্তিক প্রশ্নে চিন্তা করে শিক্ষার্থীদের উত্তর লিখতে হয়। কিন্তু অনেক শিক্ষার্থীই দুই ঘণ্টায় পরীক্ষা শেষ করতে না পারায় ২০১৩ সালে এই পরীক্ষার সময় ৩০ মিনিট বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়। এবার সব প্রশ্ন শতভাগ সৃজনশীল হলেও পরীক্ষার সময় আগের মতই রাখা হয়েছে।

সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেওয়ার ফলে পাবলিক পরীক্ষায় নকলের প্রবণতা কমার সঙ্গে শিক্ষার্থীদের চিন্তা করে উত্তর লেখার দক্ষতা বাড়ছে বলে দাবি করছে সরকার।

প্রাথমিক সমাপনীর পরবর্তী পরীক্ষার সূচি: ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা।

ইবতেদায়ি সমাপনীর পরবর্তী পরীক্ষার সূচি: ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর কোরআন ও তাজবিদ এবং আকাইদ ও ফিকাহ।

প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা চলবে ২৬ নভেম্বর পর্যন্ত।