প্রিসাইডিং অফিসারের অনুমতি ছাড়া ভোট কেন্দ্রে ঢুকবেন না


353 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
প্রিসাইডিং অফিসারের অনুমতি ছাড়া ভোট কেন্দ্রে ঢুকবেন না
নভেম্বর ২৪, ২০১৮ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

*নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সিইসি

অনলাইন ডেস্ক ::
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রিসাইডিং অফিসারের অনুমতি ছাড়া ভোটকেন্দ্রের ভেতরে প্রবেশ না করতে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। তাদের উদ্দেশ্যে সিইসি বলেন, ‘নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষার কাজে আপনারা প্রিসাইডিং অফিসারকে সহযোগিতা করবেন। তবে প্রিসাইডিং অফিসারের অনুমতি ছাড়া ভোটকেন্দ্রের ভেতরে প্রবেশ করবেন না।’

শনিবার কয়েকটি জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে এসব কথা বলেন তিনি। বৈঠকে অংশ নেওয়া একাধিক ম্যাজিস্ট্রেটের সঙ্গে আলাপকালে এ তথ্য জানা গেছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আচরণবিধি প্রতিপালনে কাজ করবেন এসব ম্যাজিস্ট্রেট। শনিবার থেকে তাদের তিন দিনব্যাপী প্রশিক্ষণ শুরু হয়েছে।

প্রশিক্ষণে অংশ নেওয়া কয়েকজন ম্যাজিস্ট্রেট জানান, দিনব্যাপী প্রশিক্ষণে সিইসিসহ পাঁচ কমিশনার ও ইসি সচিব বক্তব্য দেন। তারা আচরণবিধি প্রতিপালনে নানা করণীয় তুলে ধরেন।

ওই প্রশিক্ষণে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, নির্বাচনে সবার জন্য সমান আইন প্রয়োগ করতে হবে। মো. রফিকুল ইসলাম বলেন, রিটার্নিং কর্মকর্তাদের কাজে সহযোগিতা করবেন। আইন-শৃঙ্খলা পরিস্থিতি রক্ষা করে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নিশ্চিত করবেন।

কবিতা খানম বলেন, ‘আপনাদের কাছে প্রার্থীর পরিচয় শুধুই একজন প্রার্থী। প্রতিটি ভোটকেন্দ্র আপনাদের রক্ষা করতে হবে।’

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, আচরণ বিধিমালা অনুযায়ী পোস্টারে দলের প্রধানদের ছবি থাকবে। কিন্তু যেহেতু বিএনপির দলীয়প্রধান খালেদা জিয়া ও তারেক রহমান দণ্ডিত, পোস্টারে তাদের ছবি থাকতে পারবে কি-না সে বিষয়ে ইসি কোনো সিদ্ধান্ত নেয়নি। বিষয়টি পরে জানিয়ে দেওয়া হবে।

সন্ধ্যায় কমিশন সভা শেষে প্রেস ব্রিফিংয়ে ইসি সচিবকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, কোন দলের নেতা কে হবেন সেটি সংশ্নিষ্ট দলের সিদ্ধান্ত। নির্বাচনী আইন আরপিওতে এ বিষয়ে কোনো দিকনির্দেশনা নেই।