ফলের খোসার যত গুণ


357 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ফলের খোসার যত গুণ
মে ২৮, ২০১৭ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
ফল খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো তা আজ আর কারো অজানা নয়। তবে প্রায় সকলেরই নজর থাকে শুধু ফলের ভেতরটার দিকে। ফলের ওপরের খোসা ছাড়িয়ে তা ফেলে দেয়া হয় ডাস্টবিনে, যা খুব বড় ভুল। কারণ খোসাতেই রয়েছে আসল পুষ্টি বা খাদ্য উপাদান। এমনটি জানিয়েছেন, জার্মানির হানোফার বিশ্ববিদ্যালয়ের ফল উৎপাদন ও বাগান বিষয়ক বিভাগের প্রধান ডা. মরিৎস।

চলুন জেনে নিই সে রকম কিছু ফল ও তার গুণের কথা:-

আমের খোসা

নানা স্বাদের, নানা রঙের এবং বিভিন্ন সাইজের রসালো, মজার আম খেয়ে বাঙালিরা অভ্যস্ত, তবে অবশ্যই খোসা ছাড়া। আমের খোসা বা চামড়া সরাসরি খাওয়া না গেলেও আমের চাটনি বা রস কিন্তু বাড়তি ভিটামিন গ্রহণের জন্য সহজেই খোসাসহ খাওয়া যায়।

আপেলের খোসা

অনেকেরই প্রিয় ফল আপেল। এ ফল সারা বছরই বাজারে পাওয়া যায়। প্রায়ই খোসাসহ আস্ত একটি আপেল হাতে নিয়ে খেয়ে থাকেন অনেকেই। কারণ আপেলের খোসায় থাকে প্রচুর ভিটামিন। তবে আপেলকে লোভনীয় ও আকর্ষণীয় দেখানোর জন্য অনেক ক্ষেত্রেই নানা রকম রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়ে থাকে। তাই আপেল ভালো করে ধুয়ে-মুছে খাওয়া উচিত।

কমলার খোসা

কমলার খোসা সরাসরি খাওয়া সম্ভব নয় তা ঠিক, তবে রান্না করে সহজেই তা খাওয়া যায়। এমনকি কমলার খোসাগুলো শুকিয়ে রেখে তা সারা বছর চায়ের মতো পানীয় হিসেবেও কাজে লাগানো যায়। এতে সুগন্ধ ছাড়াও রয়েছে যথেষ্ট ভিটামিন ‘সি’।