ফেসবুকের ভুয়া অ্যাকাউন্ট বন্ধ শুরু


364 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ফেসবুকের ভুয়া অ্যাকাউন্ট বন্ধ শুরু
এপ্রিল ১৫, ২০১৭ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করে দিচ্ছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক। বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীদের অনেকেই শনিবার সকাল থেকে তাদের অ্যাকাউন্ট বন্ধ পাচ্ছেন।

গত বৃহস্পতিবার ভুয়া অ্যাকাউন্ট বন্ধের ঘোষণা দেয় ফেসবুক।

এক বার্তায় ফেসবুকের কর্মকর্তা শবনম শাইক জানান, ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট তৈরি করে বিভিন্ন প্রতারণা করা হচ্ছে। ভুয়া অ্যাকাউন্টগুলো বিভিন্ন ফেসবুক পেজে  প্রথমে লাইক দেয়। পরে সেসব পেজের বিভিন্ন পোস্টে গিয়ে কমেন্টের মাধ্যমে বিভ্রান্তি ও নিজেদের প্রচারণা (স্প্যামিং) চালায়। এ ছাড়া ওই অ্যাকাউন্টগুলোর মাধ্যমে বিভিন্নভাবে  গুজব, মিথ্যা তথ্য ও ভুল খবর ছড়ানো হয়। বাংলাদেশ, সৌদি আরব ও ইন্দোনেশিয়াসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে ভুয়া অ্যাকাউন্টের‌আধিক্য দেখা গেছে।

এখন বন্ধ হওয়া অ্যাকাউন্ট চালু করতে যাচাই (ভেরিফিকেশন) প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে বলছে ফেসবুক। জাতীয় পরিচয়পত্র, মেইল ঠিকানা ও অ্যাকাউন্ট নাম ফেসবুকের কাছে পাঠিয়ে তা পর্যালোচনার জন্য জমা দিতে বলা হচ্ছে। হেল্প সেন্টারে গিয়ে ‘সাবমিট অ্যান আপিল’ লিংকে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য দিলে তা পর্যবেক্ষণে রাখছে ফেসবুক।

গত বছর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় ফেসবুকে ভুয়া খবর ছড়ানো হয় যার প্রভাব পড়েছিলো নির্বাচনে। এতে সমালোচনার মুখে পড়তে হয় প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গকে।

আগামী মাসে জার্মানি এবং ফ্রান্সে নির্বাচন হওয়ার কথা রয়েছে। তাই এবার আগেই সতর্ক হচ্ছে ফেসবুক। ফ্রান্সে প্রায় ৩০ হাজারেরও বেশি ভুয়া অ্যাকাউন্ট এরইমধ্যে বন্ধ হয়ে গেছে।