ফোনে এরদোগানকে অভিনন্দন ট্রাম্পের


321 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ফোনে এরদোগানকে অভিনন্দন ট্রাম্পের
এপ্রিল ১৮, ২০১৭ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
গণভোটে জয়ী হওয়ায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগানকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর গার্ডিয়ানের।

এরদোগানের ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সংবিধানে প্রয়োজনীয় সংশোধনী আনার জন্য গত ১৬ এপ্রিল দেশটিতে গণভোট অনুষ্ঠিত হয়। ৯০ শতাংশের অধিক ভোট গণনা শেষে দেখা যায়, সংবিধানে সংশোধনী আনার পক্ষে ভোট পড়ে ৫২.৭  শতাংশ। আর এর বিপক্ষে পড়ে ৪৭.৩ শতাংশ ভোট।

গণভোটের ফলাফল প্রকাশিত হওয়ার কয়েক ঘণ্টা পরেই হোয়াইট হাউজ থেকে এরদোগানকে ফোন করেন ট্রাম্প। তাকে অভিনন্দন জানানোর পাশাপাশি সিরিয়ার সাম্প্রতিক পরিস্থিতি নিয়েই আলোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট।

গণভোটে এরদোগানের জয়ী হওয়ায় এখন দেশটির সংবিধানে গুরুত্বপূর্ণ কিছু সংশোধনী আনা হবে। এর মাধ্যমে বিদ্যমান সংসদীয় শাসনব্যবস্থা থেকে তুরস্ক প্রেসিডেন্ট শাসিত সরকারে পরিণত হবে। ফলে সব নির্বাহী ক্ষমতার একমাত্র মালিক হবেন এরদোগান।

সেই সঙ্গে ২০২৯ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার পথও পরিষ্কার হলো এরদোগানের জন্য। সংবিধানে সংশোধনী আনা হলে সরকারের বেশ কয়েকটি নির্বাহী বিষয়ের নিয়ন্ত্রণ যাবে এরদোগানের হাতে। এর মধ্যে রয়েছে মন্ত্রিসভার সদস্যসহ দেশটির শীর্ষ সরকারি কর্মকর্তাদের নিয়োগ, জ্যেষ্ঠ বিচারকদের বাছাই, নির্বাচন আহ্বান, পার্লামেন্ট বিলুপ্তি, জরুরি অবস্থা  এবং বিদ্যমান প্রধানমন্ত্রীর পদ বিলুপ্ত ঘোষণা করা ইত্যাদি।