ফ্রি ইন্টারনেটে যুক্ত দেশের ৫০ লাখ, বিশ্বের ১০০ কোটি মানুষ


495 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ফ্রি ইন্টারনেটে যুক্ত দেশের ৫০ লাখ, বিশ্বের ১০০ কোটি মানুষ
আগস্ট ২, ২০১৫ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অলাইন ডেস্ক :
দেশের প্রায় ৫০ লাখ মানুষ (মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী) ফ্রি ইন্টারনেট সেবা ব্যবহার করছে। চালুর প্রায় ৩ মাসের মধ্যে ইন্টারনেট ডট অর্গের ফ্রি ইন্টারনেট সেবায় যুক্ত হয়েছে এই সংখ্যক ইন্টারনেট ব্যবহারকারী। যদিও মাত্র ১টি মোবাইলফোন অপারেটরের মাধ্যমে এই সেবা চালু হওয়ায় উল্লেখযোগ্য মোবাইলফোন ব্যবহারকারীরা এই সুবিধা থেকে বঞ্চিত রয়েছে। শিগগিরই অন্য মোবাইলফোন অপারেটররাও এই সেবার সঙ্গে যুক্ত হতে যাচ্ছে বলে জানা গেছে।

এদিকে গত ২৭ জলুাই ইন্টারনেট ডট অর্গের এক বছর পূর্ণ হয়েছে। এই ১ বছরে বিশ্বের প্রায় ১০০ কোটি ইন্টারনেট ব্যবহারকারী ফ্রি ইন্টারনেট সেবায় যুক্ত হয়েছে। বিশ্বের ১৭টি দেশে চালু হয়েছে ইন্টারনেট ডট অর্গ প্রকল্প। ১০ম দেশ হিসেবে গত ১০ মে বাংলাদেশে চালু হয় এই সেবা। চালুর পর থেকে ৩১ জুলাই পর্যন্ত এই ক’দিনে দেশের প্রায় ৫০ লাখ মানুষ বিনামূল্যেরে এই সেবা নিচ্ছে বলে জানিয়েছে মোবাইল ফোন অপারেটর রবি।

প্রসঙ্গত, ইন্টারনেট ডট অর্গ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের সহযোগী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি উন্নয়নশীল দেশগুলোয় বিনামূল্যে ইন্টারনেট সেবা সুবিধা চালু করছে। গত বছর আফ্রিকার দেশ জাম্বিয়ায় এই সেবা চালুর মাধ্যমে যাত্রা শুরু হয় ইন্টারনেট ডট অর্গের। শুধু ফেসবুকই নয়, এই সেবার সঙ্গে যুক্ত হওয়া সাইটগুলো কোনও ধরনের ডাটা চার্জ ছাড়াই ব্যবহার করা যায়। বাংলাদেশে ফেসবুক ছাড়া আরও ২৮টি ওয়েব সাইট বিনামূল্যে ব্রাউজ করা যাচ্ছে ইন্টারনেট ডট অর্গের মাধ্যমে।

রবি সূত্রে জানা গেছে, প্রতি মাসে প্রায় ২০ লাখ রবি ব্যবহারকারী ফ্রি ইন্টারনেট সেবায় (ইন্টারনেট ডট অর্গ) যুক্ত হচ্ছে। ১০ মে’র পর থেকে জুন ও জুলাই মাস মিলিয়ে প্রায় ৩ মাসে অর্ধকোটি মোবাইলফোন ব্যবহারকারী এই সেবা নিচ্ছে। অপারেটরটির চিফ অপারেটিং অফিসার মাহতাব আহমেদ জানিয়েছিলেন, ফ্রি ইন্টারনেট সেবা চালু করে রবির আয় কমেছে। প্রতিদিন অপারেটরটির ২০ লাখ টাকা আয় কম হচ্ছে। রবির ইন্টারনেট (ডাটা) ব্যবহারও কমে গেছে ১৩ শতাংশ।

এদিকে, ইন্টারনেট ডট অর্গের জন্মদিনে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ব্লগপোস্টে ঘোষণা দিয়েছেন, মোবাইলফোন অপারেটররা যেন ইন্টারনেট ডট অর্গের মাধ্যমেও নিজেদের সেবা দিতে পারে সেজন্য নতুন পোর্টাল চালু করা হবে। তিনি জানান, ইন্টারনেট ডট অর্গে নিয়ে আরও ৬টি প্রতিষ্ঠানের সঙ্গে একাট্টা হয়ে কাজ করছে ফেসবুক। ফেসবুকের লক্ষ্য, লাতিন আমেরিকা, এশিয়া ও আফ্রিকার সাড়ে ৪০০ কোটি ইন্টারনেট-বঞ্চিত মানুষের কাছে বিনামূল্যে ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়া।

ফেসবুক সূত্রে জানা গেছে, বর্তমানে (৩০ জুন পর্যন্ত) বিশ্বের ১৪৯ কোটি মানুষ ফেসবুক ব্যবহার করে। এর মধ্যে ৬৫ শতাংশ প্রতিদিন ফেসবুক ব্যবহার করে। গত ৩১ মার্চ পর্যন্ত বিশ্বে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৪৪ কোটি। বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রায় দেড় কোটি বলে জানা গেছে।