‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ অতপ্রোতভাবে জড়িত’


157 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ অতপ্রোতভাবে জড়িত’
জানুয়ারি ৩০, ২০১৯ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

সেলিম হোসেন ::

সকল শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু ও বাংলাদেশ এবং এসডিজি কর্নার উদ্বোধন উপলক্ষ্যে প্রেস বিফিং অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকাল সাড়ে ৩টায় সাতক্ষীরা জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক এসএম মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রে মোঃ বদিউজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) অনিন্দিতা রায়, সাতক্ষীরা প্রেসক্লাব সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আবু আহমেদ, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক শাহ আব্দুল সাদী, সাতক্ষীরা প্রেসক্লাবের সাধারন সম্পাদক মমতাজ আহমেদ বাপী, সাংবাদিক সুভাষ চৌধুরী, অরুন কুমার ব্যানার্জী, মোস্তাফিজুর রহমান উজ্জল সহ বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ অতপ্রোতভাবে জড়িত। বঙ্গবন্ধু আমাদের আদর্শের প্রতিক। বঙ্গবন্ধুর আদর্শকে নতুন প্রজন্মের মাঝে তুলে ধরতে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপন একটি মহতী উদ্যোগ। এর মাধ্যমে নতুন প্রজন্ম যেমন বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারবে ঠিক তেমনি মহান মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ সম্পর্কে জানতে পারবে। শিক্ষা প্রতিষ্ঠানে আলাদা একটি কর্নার স্থাপনের ফলে শিক্ষার্থীরা সেখানে গিয়ে মুক্তিযুদ্ধ সহ বিভিন্ন ইতিহাস সম্বলিত বই পড়তে পারবে। ফলে শিক্ষার্থীদের মনে বাংলাদেশের সঠিক ইতিহাস ফুটে উঠবে।

প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু ও বাংলাদেশ এবং বীর শ্রেষ্ঠ ও এসডিজি উন্নয়ন সম্বলিত ব্যানার শিক্ষা প্রতিষ্ঠানের একটি দৃশ্যমান জায়গায় টানানো হবে। এসডিজি ব্যানারে রয়েছে উন্নয়ন সম্বলিত বিভিন্ন উন্নয়ন চিত্র। যার মধ্যে রয়েছে, দারিদ্র বিলোপ, ক্ষুধা মুক্তি, সুস্বাস্থ্য ও কল্যাণ, মানসম্মত শিক্ষা, নারী পুরুষের সমতা, নিরাপদ পানি ও স্যানিটেশন, সাশ্রয়ী ও দূষণমুক্ত জ্বালানী, যথোচিত কর্ম ও অর্থনৈতিক প্রবৃদ্ধি, শিল্প উদ্যোক্তা ও অবকাঠামো, অসমতা হ্রাস, টেকশই নগর ও সমাজ, দায়িত্বশীল ভোগ ও উৎপাদন, জলবায়ু কার্যক্রম, জ্বলজ জীবন, স্থলজ জীবন, শান্তি ও ন্যায়বিচার কার্যক্রম প্রতিষ্ঠান, লক্ষ্যপুরণে অংশীদারিত্ব। এছাড়াও রয়েছে- নারীর ক্ষমতায়ন, আশ্রয়ন প্রকল্প, শিক্ষা সহায়তা, একটি বাড়ী একটি খামার, পরিবেশ রক্ষা, ডিজিটাল বাংলাদেশ, কমিউনিটি ক্লিনিক, বিনিয়োগ উন্নয়ন, সামাজিক নিরাপত্তা প্রকল্প, ঘরে ঘরে বিদ্যুৎ।

উপজেলা ওয়ারী বিদ্যালয়ের তথ্য- আশাশুনি উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয় ১৬৬টি, কিন্ডার গার্টেন ৫টি, ইবতেদায়ী মাদ্রাসা ৪১ টি, কলারোয়া উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয় ১২৭ টি, কিন্ডার গার্টেন ১৩টি, মাদ্রাসা ৩৫ টি, কালিগঞ্জ উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয় ১৩৮ টি, কিন্ডার গার্টেন ১৭টি, মাদ্রাসা ৩৩টি, তালা উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয় ২১১টি, কিন্টার গার্টেন ১২টি, মাদ্রাসা ৩৯টি, দেবহাটা উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয় ৫৯টি, কিন্ডার গার্টেন ৯টি, মাদ্রাসা ১৬টি, শ্যামনগর উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয় ১৯১টি, কিন্ডার গার্টেন ১৭টি, ইবতেদায়ী মাদ্রাসা ৪৮টি, সাতক্ষীরা সদর উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয় ২০১টি, কিন্ডার গার্টেন ৬১ টি, ইবতেদায়ী মাদ্রাসায় ৫৮টি। সর্বমোট ১০৯৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, কিন্ডার গার্টেন ১৩৪টি, ইবতেদায়ী মাদ্রাসা ২৭০টি। এছাড়াও মাধ্যমিক পর্যায়ে ৬০৩ টি শিক্ষা প্রতিষ্ঠানে এ কর্নার স্থাপন করা হবে।

#