বঙ্গবন্ধু শেখ মুজিবসহ তার পরিবারের ১৭ শহীদের আবক্ষ ভাস্কর্য্য তৈরী করেছে সাতক্ষীরার ভাস্কর সুরেশ পান্ডে।


407 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বঙ্গবন্ধু শেখ মুজিবসহ তার পরিবারের ১৭ শহীদের আবক্ষ ভাস্কর্য্য তৈরী করেছে সাতক্ষীরার ভাস্কর সুরেশ পান্ডে।
আগস্ট ১১, ২০১৫ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

 

আব্দুর রহমান মিন্টু :
১৯৭৫ সালের ১৫ আগষ্ট জতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের ১৭ জন শহীদদের আবক্ষ ভাস্কর্য্য তৈরী করেছেন সাতক্ষীরার ভাস্কর সুরেশ পান্ডে। আগামি ১৫ আগষ্টরের আগেই ভাস্কর সুরেশ পান্ডের তৈরীকৃত এসব আবক্ষ ভাস্কর্য্য প্রধানমন্ত্রীর শেখ হাসিনার মাধ্যমে ঢাকার ধানমন্ডি ৩২ নম্বরস্থ বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘরে দিতে চান তিনি। আর এজন্য প্রধানমন্ত্রীর সহযোগিতা কামনা করে সংবাদ সম্মেলন করেছেন ভাস্কর সুরেশ পান্ডে। মঙ্গলবার দুপুরে সাতক্ষীরা প্রেসক্লাবে অনুষ্ঠিত হয় ওই সংবাদ সম্মেলন।
সংবাদ সম্মেলনের আগেই সুরেশ পান্ডের তৈরী করা শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের ১৭ জন শহীদদের আবক্ষ ভাস্কর্য্য সাতক্ষীরা প্রেসক্লাবে নিয়ে আসা হয়। স্থানীয় সাংবাদিকরা এসব আবক্ষ ভাস্কর্য্য প্রদর্শন করেন।
ভাস্কর সুরেশ পান্ডে সংবাদ সম্মেলনে বলেন, ২ বছর আগে তিনি এসব ভাস্কর্য্য তৈরীর কাজ শুরু করেন। ফাইবার গ্লাস দিয়ে তৈরী করা হয়েছে এগুলো। ১৭টি ভাস্কর্য্য তৈরী করতে তার খরচ হয়েছে প্রায় সাড়ে ৩ লাখ টাকা। সরকার অনুমতি দিলে বঙ্গবন্ধু শেখ মুজিবসহ তার পরিবারের ১৭ জন শহীদদের এসব আবক্ষ ভাস্কর্য্য দেশের প্রতিটি বিভাগীয় জাদুঘরে তিনি একসেট করে দিতে চান। এজন্য তিনি সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগিতা কামনা করেছেন।
ভাস্কর সুরেশ পান্ডে সাতক্ষীরা জেলার আশাশুনি উপজেলার খাজরা ইউনিয়নের সুন্দরবন সংলগ্ন পিরোজপুর গ্রামের মৃত সূর্যকান্ত সানার ছেলে। ১৯৯০ সাল থেকে বিভিন্ন আবক্ষ ভাস্কর তৈরীর কাজ শুরু করেন। তার বাবা ছিলেন একজন কাঠ মিস্ত্রি। বাবা কাঠ দিয়ে তৈরী করতেন বিভিন্ন ভাস্কর্য্য। বাবার কাছ থেকেই অনুপ্রেরণা পেয়ে আজ সুরেশ পান্ডে সফল একজন ভাস্কর্য্য শিল্পি হিসেবে প্রতিষ্টিত হয়েছেন।