বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই : জয়


390 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই : জয়
মে ১১, ২০১৮ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

 

অনলাইন ডেস্ক :

‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ স্লোগান বুকে নিয়ে মহাকাশের পথে যাত্রা শুরু করার কথা ছিল দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর। শেষ মুহূর্তে এসে সেই যাত্রা স্থগিত হয়েছে। তবে এই উৎক্ষেপণ নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

নিজের ফেসবুক ওয়ালে সজীব ওয়াজেদ জয় লিখেছেন, ‘যেহেতু এই ধরনের বিষয়ে কোনো ঝুঁকি নেয়া যায় না, সেহেতু উৎক্ষেপণের মোক্ষম সময়ের জন্য অপেক্ষা করা খুবই সাধারণ বিষয়, চিন্তিত হওয়ার কিছু নেই।’

সজীব ওয়াজেদ জয় লেখেন, ‘উৎক্ষেপণের শেষ মুহূর্তগুলো কম্পিউটার দ্বারা সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রিত হয়। হিসেবে যদি একটুও এদিক সেদিক পাওয়া যায়, তাহলে কম্পিউটার উৎক্ষেপণ থেকে বিরত থাকে। আজ যেমন নির্ধারিত সময়ের ঠিক ৪২ সেকেন্ড আগে নিয়ন্ত্রণকারী কম্পিউটার উৎক্ষেপণের সিদ্ধান্ত থেকে সরে আসে। স্পেসএক্স সবকিছু পরীক্ষা নিরীক্ষা করে আগামীকাল একই সময়ে আবারও আমাদের প্রথম কৃত্রিম উপগ্রহ বহনকারী রকেটটি উৎক্ষেপণের চেষ্টা চালাবে। যেহেতু এই ধরনের বিষয়ে কোনো ঝুঁকি নেয়া যায় না, সেহেতু উৎক্ষেপণের মোক্ষম সময়ের জন্য অপেক্ষা করা খুবই সাধারণ বিষয়, চিন্তিত হওয়ার কিছু নেই।’

বাংলাদেশ সময় বৃহস্পতিবার দিবাগত রাত ৩টা ৪৭ মিনিটে স্বপ্নের বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিয়ে উৎক্ষেপণ যান ফ্যালকন-৯ মহাকাশের পথে যাত্রা শুরুর কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ের মাত্র ৪২ সেকেন্ড আগেই সেখানে ত্রুটি দেখা দেয়। যে কারণে উৎক্ষেপণটি একদিন পিছিয়ে দেওয়া হয়েছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট পরিচালনা নবগঠিত কোম্পানির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম সমকালকে বলেন, কারিগরি কিছু বিষয়ের জন্য স্পেসএক্স এই উৎক্ষেপণ স্থগিত করেছে। আশা করা হচ্ছে আজই সফলভাবে যাত্রা শুরু করবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। তিনি বলেন, স্যাটেলাইট উৎক্ষেপণের ক্ষেত্রে শেষ মুহূর্তে এ ধরনের ত্রুটি দেখা দেওয়ার নজির এর আগেও রয়েছে।

অন্যদিকে গত রাত বাংলাদেশ সময় ৪টা ২৪ মিনিটে স্পেসএক্সের টুইটে জানানো হয়, রকেটটি ওড়ার পূর্ব মুহূর্তে স্ট্যান্ডার্ড গ্রাউন্ড সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে উৎক্ষেপণ স্থগিতের বার্তা দেয়। তবে রকেট এবং স্যাটেলাইট পূর্ণ সচল অবস্থায় রয়েছে।