বঙ্গোপসাগরে নৌকাডুবির ঘটনায় ৭৫ জেলে উদ্ধার, ৩০০ জেলে নিখোঁজ


336 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বঙ্গোপসাগরে নৌকাডুবির ঘটনায় ৭৫ জেলে উদ্ধার, ৩০০ জেলে নিখোঁজ
সেপ্টেম্বর ২১, ২০১৫ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস.এম সাইফুল ইসলাম কবির, সুন্দরবন থেকে ফিরে:
বিশ্বের অন্যতম মৎস্যসম্পদ ম্যানগ্রোভ সুন্দরবন বঙ্গোপসাগরে ঝড়ের কবলে পড়ে নৌকাসহ ডুবে যাওয়া ৭৫ জন জেলে উদ্ধার করেছে নৌবাহিনী ও কোস্ট গার্ড। আজ সোমবার তাদেরকে পরিবারের কাছে হস্তান্তর করা রয়েছে।

মংলা কোস্টগার্ড পশ্চিম জোনের কমান্ডার ক্যাপ্টেন মেহেদী মাসুদ জানিয়েছেন, রোববার ঝড়ের কবলে পড়ে বঙ্গোপসাগরে বেশ কিছু মাছ ধরা নৌকা ডুবে যায় । এই খবর পেয়ে তাৎক্ষণিকভাবে অভিযানে নামে বাংলাদেশ নৌবাহিনী ও কোস্ট গার্ড।ও ই অভিযানে মংলা বন্দরের হিরন পয়েন্ট এলাকা থেকে ৭৫ জন জেলে উদ্ধার করে নৌবাহিনী ও কোস্ট গার্ড। এ ছাড়াও মংলা বন্দরের দুবলার চর এলাকায় কোস্ট গার্ড উদ্ধার অভিযান পরিচালনা করে। এ সময় ৭৫ জন জেলে উদ্ধার করে কোস্ট গার্ড। তারা সাগরে ট্রলার ডুবি ও জেলে নিখোঁজের ব্যাপারে খোঁজখবর নিচ্ছেন।

উদ্ধার হওয়া ৭৫ জন জেলে নৌ-বাহিনী ও কোস্ট গার্ডের হেফাজতে ছিল। সোমবার তাদেরকে হস্তান্তর করা রয়েছে।
পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের এসিএফ (সহকারী বন সংরক্ষক) মো. কামাল উদ্দিন আহমেদ ট্রলারডুবির সত্যতা নিশ্চিত করে জানান, কি পরিমান ট্রলার ডুবেছে এবং কতো জেলে নিখোঁজ হয়েছেন তার সঠিক তথ্য জানা সম্ভব হয়নি। বনবিভাগের কর্মীরা এসব তথ্য সংগ্রহের চেষ্টা করছেন। দুর্যোগের কবলে পড়ে শত শত ট্রলার সুন্দরবনের কচিখালী, সুপতি, কটকা, নারকেলবাড়িয়াসহ বিভিন্ন খালে আশ্রয় নিয়েছে।

এসব ট্রলার ও জেলেদের সার্বিক নিরাপত্তায় বনবিভাগ নিয়োজিত রয়েছে।  মৎস্যজীবী সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরীর কাছ থেকে মোবাইল ফোনের মাধ্যমে জানা যায়, রোববার ঝড়ের কবলে পড়ে বঙ্গোপসাগরে বেশ কিছু মাছ ধরা নৌকা ডুবে যায় ৩০০জেলে নিখোঁজ রয়েছেন। তবে, ট্রলার ডুবি ও নিখোঁজের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ওই মৎস্যজীবী নেতা।