বন্ধ হওয়া ক্যাম্পাসের শিক্ষার্থীরা ক্ষতিপূরণ পাবে


418 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বন্ধ হওয়া ক্যাম্পাসের শিক্ষার্থীরা ক্ষতিপূরণ পাবে
জুলাই ২৭, ২০১৬ জাতীয় ফটো গ্যালারি শিক্ষা
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাস ছাড়া অন্যান্য (আউটার) ক্যম্পাস বন্ধ ও দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম বন্ধের নির্দেশনায় যেসব শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হবে তারা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় থেকে কমপক্ষে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দাবি করতে পারবে।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে ‘জেলা প্রশাসক সম্মেলন-২০১৬’ এর দ্বিতীয় দিনের দ্বিতীয় কার্য অধিবেশন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরও বলেন ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীরা যদি অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে পড়তে চায় সে বিষয়েও সরকার সহযোগিতা করবে।

শিক্ষামন্ত্রী বলেন, এটা আইনেই আছে কেউ আউটার ক্যাম্পাস খুলতে পারবে না। একটি পরিপূর্ণ বিশ্ববিদ্যালয় থাকবে এবং সেখানে শিক্ষাকার্যক্রম পরিচালনা করবে। কিন্তু কিছু কিছু বিশ্ববিদ্যালয় আইন লংঘন করে যত্রতত্র ক্যাম্পাস খুলে সার্টিফিকেট ব্যবসা করছিল, তা বন্ধ করতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি আরোও বলেন, ‘এর আগেও এ ধরনের সিদ্ধান্ত নেয়া হয়েছিল কিন্তু ওই সমস্ত বিশ্ববিদ্যালয় হাইকোর্ট থেকে ‘স্টে অডার’ নিয়ে কার্যক্রম চালাচ্ছিল। হাইকোর্ট এখন তাদের কার্যক্রম অবৈধ ঘোষণা করেছে, তাই পুনরায় এ নির্দেশনা দেয়া হয়েছে।’

দারুল ইহসান ও আউটার ক্যাম্পাস বন্ধ করার প্রেক্ষাপট তুলে ধরে শিক্ষামন্ত্রী বলেন, ‘আইনেই (বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০) আছে কেউ আউটার ক্যাম্পাস করতে পারবে না। পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় থাকবে সেখানে শিক্ষার্থীরা লেখাপড়া করবে। সে (শিক্ষার্থী) যদি তার ক্যাম্পাস, ভিসিকে না চেনে, বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম সম্পর্কে পরিচিত না হয়, রাজশাহী থেকে একটা সার্টিফিকেট পেয়ে গেল, এতে পরিপূর্ণ বিশ্ববিদ্যালয় শিক্ষা হলো না। বিশ্ববিদ্যালয় একটাই হবে এবং এটা অখণ্ড জমির মধ্যে হবে বলেও তিনি জোর দিয়ে বলেন।