বর্ষবরণে টাইমস স্কয়ারে ১২ হাজার পাউন্ডের ক্রিস্টাল বল


286 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বর্ষবরণে টাইমস স্কয়ারে ১২ হাজার পাউন্ডের ক্রিস্টাল বল
ডিসেম্বর ২৮, ২০১৫ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :

২০১৬-কে প্রাণোচ্ছ্বল পরিবেশে বরণের ব্যাপক প্রস্তুতি চলছে নিউইয়র্ক সিটির বিশ্বখ্যাত টাইমস স্কয়ারে। গত ১১১ বছর ধরে লাখো আমেরিকানের উপস্থিতিতে বর্ষবরণের সকল আয়োজনকে পিছনে ফেলে এবারের আয়োজন মাইলফলক হয়ে থাকবে বলে সংশ্লিষ্টরা আশা পোষণ করছেন।

২৬৮৮ স্পার্কিং ক্রিস্টাল বলের সাথে নতুন ২৮৮টি ওয়াটারফোর্ড ক্রিস্টাল ট্রাইএঙ্গেল প্যানেল স্থাপনের কাজও সমাপ্ত হয়েছে বলে গতকাল রবিবার আয়োজকরা জানান। তারা আরও জানান, এবারের ডিজাইনকে সকলে ‘অলৌকিক এক উদ্ভাবন’ হিসেবে অভিহিত করছেন।

টাইমস স্কয়ারে ১০ লক্ষাধিক উপস্থিত হওয়ার পাশাপাশি টিভি চ্যানেলের মাধ্যমে সারাবিশ্বের বিলিয়নেরও অধিক মানুষ চোখ ধাঁধানো এই অনুষ্ঠান উপভোগ করবেন বলে এ আয়োজনের সমন্বয়কারী টম ব্রেনন সাংবাদিকদের জানান। তিনি বলেন, ১২ ফুট ব্যাসার্ধের এই দৃষ্টিনন্দন বলের ওজন হচ্ছে ১১৮৭৫ পাউন্ড। ওজনের ক্ষেত্রেও অতীতের সকল রেকর্ড ভঙ্গ করেছে। এটি এমনভাবে তৈরি করা হয়েছে যে, যে কোন ধরনের দুর্যোগপূর্ণ আবহাওয়াতেও তার আলোক-বিচ্ছুরণে সমস্যা হবে না এবং ৬০ সেকেন্ডে তা ৪৭০ ফুট ওপর থেকে মাটিতে পড়বে। ৩/৮ ইঞ্চি পুরো এবং ৪.৭৫ ইঞ্চি থেকে ৫.৭৫ ইঞ্চি দীর্ঘ একেকটি ক্রিস্টালের ওজন হচ্ছে ৬.৮ পাউন্ড করে। ৩১ ডিসেম্বর সন্ধ্যায় ১০ লক্ষাধিক আমেরিকানের উপস্থিতিতে বর্ষবরণের উৎসব শুরু হয়ে মধ্যরাতে এ বলের পতন ঘটাবেন নিউইয়র্ক সিটির মেয়র বিল ডি ব্লাসিয়ো।

টাইমস স্কয়ারের ঐতিহাসিক এ বর্ষবরণ অনুষ্ঠানের প্রেসিডেন্ট জেফরি স্ট্রস বলেন, ‘এবারের ৩১ ডিসেম্বর সারাটি দিনই থাকবে উষ্ণতায় পূর্ণ। রাতের আবহাওয়ায় থাকবে চমৎকার অর্থাৎ সাম্প্রতিক সময়ের মধ্যে এবার হতে যাচ্ছে ভিন্ন এক আমেজে নতুন বছরকে বরণ এবং সম্প্রীতির বন্ধন সুসংহত করার শপথ গ্রহণের দিন।

এ উপলক্ষে টাইমস স্কয়ার এবং এর আশপাশে নেয়া হবে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। আগের মত এবারও সকলকে তল্লাশীর মধ্য দিয়ে টাইমস স্কোয়ারে ঢুকতে হবে। আশপাশের সকল উঁচু ভবনের ছাদে থাকবে প্রহরী ও আকাশে চক্কর দেবে বিশেষভাবে নজরদারির হেলিকপ্টার।