বর্ষার শুরুতেই পাটকেলঘাটার বিভিন্ন সড়ক চলাচলের অনুপযোগি


337 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বর্ষার শুরুতেই পাটকেলঘাটার বিভিন্ন সড়ক চলাচলের অনুপযোগি
জুলাই ৩, ২০১৫ তালা
Print Friendly, PDF & Email

 

 

মাহফুজুর রহমান মধু , পাটকেলঘাটা :
বর্ষা মৌসুমের শুরু হতে না হতেই  পাটকেলঘাটার জনগুরত্বপূর্ণ সড়কগুলো মানুষের চলাচলের অযোগ্য হয়ে পড়েছে জেলার বৃহৎ বাণিজ্য কেন্দ্রের অনেক রাস্তা। ড্রেনেজ ব্যবস্থা না থাকা,ময়লা আর্বজনা ফেলার জায়গা না থাকা সহ অপরিকল্পিতভাবে রাস্তা ও দোকানপাট নির্মানে বৃষ্টির শুরুতেই বছরের গুরুত্বপূর্ন রাস্তা গুলো পানি কাদায় চলাচলে অসুবিধার সৃষ্টি হচ্ছে । আর বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে বিভিন্ন জায়গায় । ময়লা আবর্জনা ভরা থাকে রাস্তার দু’পাশ। গরমের সময় ধূলো-বালিতে নাকানি-চুকানি পোহাতে হয় জনসাধারনের । ফলে চরম দূর্ভোগ পোহাচ্ছে এ সকল রাস্তা ব্যবহারকারী লাখ লাখ মানুষ।
প্রতি বুধ ও শনিবার সাপ্তাহিক হাটের দিন লাখ লাখ ক্রেতা-বিক্রেতা পাটকেলঘাটায় আসে। এলাকার স্কুল-কলেজের হাজার হাজার ছাত্র-ছাত্রী এসব পথে যাতায়াত করে। চরম বিড়াম্বনা পোহাতে হচ্ছে তাদের সাথে সাধারন মানুষেরও।
জনগুরুত্বপূর্ন এ সড়ক গুলোর মধ্যে পাটকেলঘাটার কলেজ রোড, পাটকেলঘাটা হাইস্কুল রোড, পাঁচ রাস্তা মোড়, ওভারব্রীজ রোড, কাউন্সিল রোড, গাড়ীহাটা রোড, কালীবাড়ী রোড, পল্লী বিদ্যূৎ রোডসহ বেশ কয়েকটি  রোডের সংস্কার করা হলেও ড্রেনেজ ব্যবস্থা না থাকায় রাস্তার দু ধারে পানি জমে ময়লা জমে দূর্গন্ধর সৃষ্টি হচ্ছে। পানি সরানোর ব্যবস্থা না থাকায়  একটু বর্ষায় রাস্তাগুলোতে কোথাও হাটু পানি জমে যায়। পাঁচ রাস্তার মুখ সব সময় ময়লা ডুবানো থাকে। ময়লা আবর্জনা পঁচে দূর্গন্ধের মধ্য দিয়ে যাতায়াত করতে হয় সকলের। প্রতিনিয়ত দূর-দূরন্ত থেকে বাজারে  আসা  অনেক  ক্রেতা-বিক্রেতাকে বাজারে  এসে অনেক সময় কাঁদামাটি মেখে বাড়ি যেতে হয়।  কাউন্সিল রোড কয়েক যুগেও সংস্কার করা হয়নি। এ রোডে কয়েকটি মিল কল-কারখানা সহ ছোট বড় প্রায় ২০টি গোডাউন আছে। প্রতিদিন শতাধিক মালবোঝাই ট্রাক এ পথে আসা যাওয়া করে এক কথায় সবগুলো রাস্তাই চলাচল অনুপোযোগী হয়ে পড়েছে। পল্লীবিদ্যুতরোড জনসাধারন ও যান চলাচলের প্রায় অনুপযোগী হয়ে পড়েছে । তবে চরম বিড়ম্বনা পোহাতে হচ্ছে লাখ লাখ ত্রেতা-বিক্রেতা সহ স্কুল-কলেজগামী ছাত্র-ছাত্রীদের। হর হামেশা ছোটখাট দূর্ঘটন লেগেই আছে। বাজারের বিভিন্ন রাস্তার উপরে হাট বসার কারণে চরম যানজটের সৃষ্টি হয়। পাটকেলঘাটা গরুহাটা রোড গত বছর সংস্কার করা হলেও তা বর্তমানে চলাচলের অনুপযোগি হয়ে পড়েছে। দীর্ঘদিন ধরে সংস্কার না করা, কোন রাস্তায় ড্রেনেজ ব্যাবস্থা না থাকায় দীর্ঘস্থায়ী জলাবদ্ধতায় রাস্তা গুলোর এ অবস্থার সৃষিট  হয়েছে। সরকার  প্রতি বছর  পাটকেলঘাটা  বাজার  থেকে লাখ লাখ টাকার রাজস্ব আদায় করে। কিন্তু বাজারের তেমন উন্নয়ন হয় না। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর বাজারের বেশ কিছু রাস্তা সংষ্কার করা হলেও অনেক গুরুত্বপূর্ণ রাস্তা এখনো বেহাল অবস্থায় পড়ে আছে।