বর্ষা জমুক ইলিশের স্বাদে


443 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বর্ষা জমুক ইলিশের স্বাদে
জুলাই ২৬, ২০১৬ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
যখন বৃষ্টির নামছে, তখন রসনাতৃপ্তিতে ইলিশ যেন খুবই দরকার। ভাপা বা ভাজা যাই হোক না কেন, ইলিশই পারফেক্ট। তাই আজ রইল ইলিশের তিনটি মন মাতানো রেসিপি।

কারিপাতায় সরিষা ইলিশ:

যা যা লাগবে-
ইলিশ মাছ ৪ পিস, পোস্ত বাটা ১ টেবিল চামচ, সরিষা ও কাঁচা মরিচ বাটা ১ চা চামচ, হলুদ প্রয়োজন মতো, লবন স্বাদমতো, চিনি সামান্য, চেরা কাঁচা মরিচ প্রয়োজন মতো, সরিষার তেল প্রয়োজন মতো, কারিপাতা ৮-১০ টা।

যেভাবে রাঁধবেন-

একটি পাত্রে পোস্ত বাটা, সরিষা বাটা, হলুদ, লবন, সামান্য চিনি, চেরা কাঁচা মরিচ, সরিষার তেল একসঙ্গে মিশিয়ে নিয়ে মিশ্রণ তৈরি করুন।
এবার কড়াইতে সরিষার তেল গরম করুন। তেল গরম হলে লবন-হলুদ মাখানো ইলিশ মাছ তেলে ছাড়ুন। মাছ ভাজা হওয়ার পরে কারিপাতা ফোড়ন দিয়ে মিশ্রণটি ঢেলে দিন। সামান্য পানি দিয়ে গ্যাসের আঁচ কমিয়ে রাখুন। কাঁচা মরিচ ও কাঁচা সরিষার তেল ছড়িয়ে পরিবেশন করুন।

পোস্ত ইলিশ ভাপা:

যা যা লাগবে-
ইলিশ মাছ ৬ পিস, হলুদ ১ চা চামচ, কাঁচা মরিচ বাটা আড়াই টেবিল চামচ, সরিষা বাটা ও কাঁচা মরিচ একসঙ্গে বাটা ২ চা চামচ, লবন স্বাদমতো, সরিষার তেল পরিমাণ মতো, অ্যালুমিনিয়াম বাক্স ১ টা।

যেভাবে রাঁধবেন-
লবন-হলুদ ও সমস্ত বাটা মশলার একটা মিশ্রণ বানিয়ে, ওই মিশ্রণ সমস্ত মাছের পিসে ভাল করে মাখিয়ে নিন। এবার সমস্ত মশলামাখা মাছ একটি অ্যালুমিনিয়াম বাক্সে সামান্য তেল মাখিয়ে ভরুন। ভাত তৈরির সময় হাঁড়িতে পোস্ত ইলিশ ভাপার বাক্স দিয়ে হাঁড়ি বন্ধ রাখুন। ভাত হয়ে গেলে বাক্স বার করে নিন। তৈরি হয়ে গলে পোস্ত ইলিশ ভাপা।

হিলসা রাইস:

যা যা লাগবে-
বাসমতী চাল ৫০০ গ্রাম, ইলিশ মাছ গাদা-পিস ৬-৭ টা, কাঁচা মরিচ ৮-১০ টা, কাশ্মীরি মরিচ গুঁড়া দেড় চা চামচ, লেবুর রস ১ চা চামচ, সরিষার তেল প্রয়োজন মতো, কালো জিরা ১ চা চামচ, পুদিনা পাতা সাজানোর জন্য, লবন-হলুদ স্বাদমতো।

যেভাবে রাঁধবেন-
বাসমতী চালের ভাত অর্ধেক হওয়া অবস্থায় নামিয়ে নিন। মাছ ধুয়ে পরিষ্কার করে লবন-হলুদ-লেবুর রস ও কাশ্মীরি মরিচ দিয়ে ২০-৩০ মিনিট ম্যারিনেট করে রাখুন।
নন-স্টিক প্যানে সরিষার তেল গরম করে ম্যারিনেট করা মাছ হালকা করে ভেজে নিন। ওই তেলে চেরা কাঁচা মরিচ, কালো জিরা ফোড়ন দিন। এবার ভাত দিন কড়াইয়ে। বেকিং ট্রে-তে তেল মিশ্রিত ভাত এবং মাছের পিসগুলো ছড়িয়ে দিন। ঢাকনা সামান্য ফাঁকা রাখুন। কাঁচা মরিচ কুচিও ছড়িয়ে দিন। উপরে বাকি ভাতটা সাজিয়ে দিন। মাইক্রোওভেনে ৫-৬ মিনিট রাখুন। এরপর গরম গরম পরিবেশন করুন।