বাংলাদেশী জেলেদের ফেরৎ দিল ভারত


379 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বাংলাদেশী জেলেদের ফেরৎ দিল ভারত
আগস্ট ২৬, ২০১৬ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এম.পলাশ শরীফ,বাগেরহাট :
ঝড়ের কবলে পড়ে ভারতীয় জলসীমায় প্রবেশ করা বাংলাদেশী জেলেদের আইনানুগ পক্রিয়া সম্পন্ন করে ফেরৎ দিয়েছে দেশটির কোষ্টগার্ড । বৃহস্পতিবার রাত সাড়ে নয়টায় এসব জেলেদের উদ্ধার করে মংলা থানায় হস্তান্তর  করেছে  কোষ্টগার্ড পশ্চিমজোন।

পরে শুক্রবার সকালে ওইসব জেলেদের তাদের পরিবারের হাতে তুলে দেয় মংলা পুলিশ।
মংলা কোষ্ট গার্ড পশ্চিমজোনের গোয়েন্দা শাখার কর্মকর্তা রাহি আল মামুন জানান “  গত ১৩ আগষ্ট সুন্দরবনের হিরন পয়েন্ট থেকে ১০ ন্যাটিক্যাল মাইল দূরে ঝড়ের কবলে পড়ে বাংলাদেশী ৪টি ইঞ্জিন চালিত ট্রলার এফভি আল্লাহর দান ,এফভি ফরহাদ,এফভি নাহিন ও এফভি মা গঙ্গা ।

এসময় ৪টি ট্রলার ইঞ্জিন বিকল হয়ে সাগরের জলে ভেসে ভারতীয় জলসীমায় প্রবেশ করে।
এরপর ভারতীয় কোষ্টগার্ড বাংলাদেশী ৬৬টি জেলেসহ ওই ৪টি ট্রলার আটক করে। এসময় ভারতীয় কোষ্টগার্ডের জিজ্ঞাসাবাদে বাংলাদেশী জেলেরা জানান তারা ঝড়ের কবলে পড়ে ইঞ্জিন বিকল হয়ে অনিচ্ছাকৃত ভারতীয় জলসীমায় প্রবেশ করেছেন।

মামুন আরো বলেন “ বাংলাদেশী ওই জেলেদের কথা ভারতীয় কোষ্টগার্ড প্রাথমিক তদন্ত করেই সত্যতা পান। পরে ভারতীয় কোষ্টগার্ড বাংলাদেশী কোষ্টগার্ডকে ওইসব জেলেদের ছেড়ে দেয়ার কথা  জানিয়ে একটি বার্তা পাঠান।

ভারতীয় কোষ্টগার্ডের বার্তা পেয়ে বুধবার দুপুরের দিকে কোষ্টগার্ড পশ্চিম জোনের লে. এম ফরিদুজ্জামানের নেতৃত্বে ৪৫জন কোষ্টগার্ড সৈনিক দুটি দ্রুতগামী নৌযান সিজিএফ পাবনা ও এইচপিবি আত্রাইল নিয়ে সুন্দরবনের হিরন পয়েন্ট থেকে ১০ ন্যাটিক্যাল মাইল দূরে বাংলাদেশ ভারত সীমান্তবর্তী জলসীমার উদ্দেশ্যে রওনা হয়।

মামুন বলেন “ এদিন সন্ধ্যায়  ভারতীয় জলসীমা অক্ষাংশ ২১ ডিগ্রি উত্তর দক্ষিনাংশ ৮৮.৫ পূর্ব স্থানে বাংলাদেশী নৌ বাহিনী জাহাজ প্রত্যয় এর কাছে ৬২জন জেলেকে হস্তান্তর  করে ভারতীয় কোষ্টগার্ড ।
পরে বাংলাদেশের নৌবাহিনী বৃহস্পতিবার দুপুরে হিরনপয়েন্ট এর নিকট এসে এসব জেলেদের মংলা  কোস্ট গার্ড পশ্চিম জোনকে হস্তান্তর  করে । এক প্রশ্নে জবাবে কোষ্টগার্ডের ওই গোয়েন্দা কর্মকর্তা বলেন “  এফভি নাহিন ও এফভি মা গঙ্গা-দূর্যোগে বেশী ক্ষতিগ্রস্ত হওয়ায় বোট দ্ুিটর ২জন করে করে ৪বাংলাদেশী জেলে বোট মেরামতের জন্য ভারতীয় কোস্টগার্ডেও অধীনে এখনো রয়েছে। তারাও ছাড়া পাবেন।

মংলা থানায় সেকেন্ড অফিসার মঞ্জুর এলাহি ৬২ জন বাংলাদেশী জেলেকে থানায় হস্তান্তরের   কথা স্বীকার করে বলেন “ আমরা তাদেরকে (জেলেদের) শুক্রবার  আত্মীয় স্বজনের কাছে হস্তান্তর  করেছি।