বাংলাদেশে ২০১৪ সাল পর্যন্ত এইচআইভি ভাইরাসে সংক্রমিতের সংখ্যা ৩ হাজার ৬৭৪ জন : সাতক্ষীরায় এ্যাডভোকেসি সভায় বক্তারা


367 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বাংলাদেশে ২০১৪ সাল পর্যন্ত এইচআইভি ভাইরাসে সংক্রমিতের সংখ্যা ৩ হাজার ৬৭৪ জন : সাতক্ষীরায় এ্যাডভোকেসি সভায় বক্তারা
জুলাই ২৮, ২০১৫ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার :
বাংলাদেশে ২০১৪ সাল পর্যন্ত এইচআইভি ভাইরাসে সংক্রমিতের সংখ্যা ৩ হাজার ৬৭৪ জন। এর মধ্যে মৃত্যু বরণ করেছে ৫৩৬ জন। ২০১৪ সালে (এক বছরে ) সংক্রমণের সংখ্যা ছিল ৪৩৩ জন। এ ছাড়া সাতক্ষীরায় এ পর্যন্ত এইচআইভি/এইডস পজেটিভ রোগির সংখ্যা সনাক্ত করা হয়েছে ২৩ জন। এর মধ্যে মারা গেছে ২ জন।
মঙ্গলবার দুপুরে সাতক্ষীরায় ‘লাইট হাউস’ আয়োজিত জেলা পর্যায় সাংবাদিকদের সাথে এ্যাডভোকেসি সভায় এসব তথ্য তুরে ধরে আয়োজক কর্তৃপক্ষ। সাতক্ষীরা শহরের পলাশপোলস্থ লাইট হাউসের সম্মেলন কক্ষে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়।
বেসরকারী  উন্নয়ন ও মানবাধিকার সংস্থা লাইট হাউস কনসোর্টিয়াম-একলাব কর্তৃক বাস্তবায়িত , দি গ্লোবাল ফান্ড, আরসিসি প্রজেক্টের এইচআইভি এবং এইডস প্রতিরোধমূলক  কার্যক্রম সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে সাতক্ষীরা জেলার সাংবাদিকদের নিয়ে সাতক্ষীরা ডিআইসিতে এই এ্যাডভোকেসি সভার আয়োজন করা হয় ।
এ্যাডভোকেসি সভায় স্থানীয় ও জাতীয় পত্রিকার সাংবাদিকরা উপস্থিত ছিলেন । এ্যাডভোকেসি সভায় সভাপতিত্ব করেন , বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের সাতক্ষীরা জেলার সভাপতি মোঃ মোশারফ হোসেন আব্বাস।  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান উজ্জ্বল , বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও এটিএন বাংলার জেলা প্রতিনিধি,ভয়েস অব সাতক্ষীরা ডটকমের সম্পাদক এম. কামরুজ্জামান। এছাড়া সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন দৈনিক মানবজমিনের ইয়ারব হোসেন,  দৈনিক কাফেরার চীফ রিপোর্টার ইদুজ্জামান ইদ্রিস, কাফেলার মফস্বল সম্পাদক এম রফিক  ,  দৈনিক কালের চিত্রের রবিউল ইসলাম, দৈনিক কালের চিত্র মোঃ আশরাফুল ইসলাম খোকন , দৈনিক পত্রদূতের  মোঃ আব্দুস সামাদ ও দৈনিক যুগেরবার্তার আক্তারুজ্জামান বাচ্চু। উক্ত এ্যাডভোকেসি মিটিং এ স্বাগত বক্তব্য ও প্রকল্পের লক্ষ্য -উদ্দেশ্য , মিটিং এর প্রয়োজনীয়তা , প্রকল্প ও সাতক্ষীরা ডিআইসির কার্যক্রম সম্পর্কে  বিস্তারিত আলোচনা করেন ডিআইসি ম্যানেজার মোহাম্মদ সন্জু মিয়া । এ্যাভোকেসি সভায় তথ্যপত্র উপস্থাপন করেন কাউন্সেলর মোছাঃ মরিয়ম খাতুন  ,ত্রৈমাসিক প্রতিবেদন উপস্থাপন করেন আউটরিচ সুপারভাইজার  মোঃ মিজানুর রহমান।
এ্যাডভোকেসি সভায় প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফিজুর রহমান উজ্জ্বল বলেন , লাইট হাউস কনসোর্টিয়াম এইচআইভি /এইডস প্রতিরোধে এমএসএম ও হিজড়াদের নিয়ে যে সচেতনতা/ স্বাস্থ্য সেবামূলক কাজ সাতক্ষীরা জেলায় বাস্তবায়ন করছে সেই সকল কার্যক্রমে সাংবাদিকদের পক্ষ থেকে সব সময় সহযোগিতা করা হবে । কারণ লাইট হাউস কনসোর্টিয়াম-একলাব কর্তৃক এইচআইভি/এইডস প্রতিরোধ প্রকল্প বাস্তবায়িত না হলে সাতক্ষীরা এইচআইভি রোগীর সংখ্যা অনেক বেড়ে যেত । তাই এই প্রকল্পের কাজে  সকল পেশাজীবি মানুষের সহযোগিতা করা উচিত । বিশেষ অতিথির বক্তব্যে এম.কামরুজ্জামান বলেন,  সাতক্ষীরা জেলা সীমান্তবর্তী হওয়ায় এইচআইভি/এইডসের জন্য একটি ঝুঁকিপূর্ণ এলাকা । তাই সকল মানুষের মাঝে সচেতনতা সৃষ্টির মাধ্যমে এইচআইভি/ এইডস প্রতিরোধ করা সম্ভব । অনুষ্ঠানটি পরিচালনা করেন আউটরিচ সুপারভাইজার স্বপন সরেন । এছাড়াও এ্যাডভোকেসি মিটিং এ  উপস্থিত ছিলেন  ,পিয়ার এডুকেটর মোঃ সিরাতুন ইসলাম  ও মোঃ জিল্লুর রহমান।