বাংলাদেশ কারো কাছে হাত পেতে চলবে না : প্রধানমন্ত্রী


93 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বাংলাদেশ কারো কাছে হাত পেতে চলবে না : প্রধানমন্ত্রী
অক্টোবর ২, ২০১৯ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ করো কাছে হাত পেতে চলবে না। আমাদের দেশ এখন স্বয়ংসম্পূর্ণ। আমরা এখন নিজের পায়ে দাঁড়াবো। আজকে আমরা যে বাজেট দেই, সেই বাজেটের সমস্ত অর্থ আমরা নিজস্ব অর্থায়নে যোগান দিতে পারি। বিদেশি কিছু ঋণ সহায়তা থাকে। তবে সেটা খুবই সামান্য।

বুধবার সকালে রাজধানীর সোনারগাঁ হোটেলে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে বেসরকারি টিভি চ্যানেলগুলোর বাণিজ্যিক কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, দেশের সব টিভি চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে বাণিজ্যিক কার্যকম শুরু করছে, তাই আজ আমি খুবই আনন্দিত। এতদিন আপনারা দেশের বাইরে টাকা পাঠাতেন। এখন থেকে পরনির্ভরশীলতা থাকবে না। আমরা নিজের পায়ে দাঁড়ানোর সুযোগ পেলাম।

ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তফা জব্বারে সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, ডাক ও টেলিযোগাযোগ সচিব অশোক কুমার বিশ্বাস, অ্যাসোসিয়েশন অব টেলিভিশন ওনার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট অঞ্জন চৌধুরী প্রমুখ।

২০১৮ সালের ১১ মে মহাকাশে উৎক্ষেপণের প্রায় ছয় মাস পর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর দায়িত্ব বুঝে পায় বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল)।

ঢাকায় সাফ চ্যাম্পিয়নশিপের ম্যাচ সরাসরি সম্প্রচারের মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইটের পরীক্ষামূলক কার্যক্রম শুরু হয়। এরই ধারাবাহিকতায় বুধবার থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচার করতে প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপন ও পরীক্ষা-নিরীক্ষার কাজ সম্পন্ন করে দেশি চ্যানেলগুলো।

দেশীয় চ্যানেলগুলোর জন্য মাসে স্যাটেলাইট ভাড়া দুই হাজার ৮১৭ ডলার নির্ধারণ করেছে বিসিএসসিএল। যদিও আয় বাড়াতে ফিলিপাইন, নেপালসহ কাভারেজ পায় এমন দেশগুলোকে স্যাটেলাইট ব্যবহারে আগ্রহী করার উদ্যোগ নেওয়ার পরামর্শ দিয়েছেন বিশ্লেষকরা।

এছাড়া মধ্যপ্রাচ্যসহ কাভারেজ কম পায় এমন দেশগুলোতে বিদেশি স্যাটেলাইটের মাধ্যমে দেশী চ্যানেলের অনুষ্ঠান সম্প্রচারের ব্যবস্থা করবে বিসিএসসিএল।