বাংলাদেশ ক্রিকেট দলের প্রথম অধিনায়ক শামীম কবির আর নেই


162 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বাংলাদেশ ক্রিকেট দলের প্রথম অধিনায়ক শামীম কবির আর নেই
জুলাই ২৯, ২০১৯ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক শামীম কবির ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি…রাজিউন)।

সোমবার সকালে রাজধানীর ধানমণ্ডির একটি হাসপাতালে মারা যান তিনি।

শামীম কবিরের বয়স হয়েছিল ৭৫ বছর। দীর্ঘ দিন ধরে বার্ধক্যজনিত নানা রোগসহ ক্যানসারে ভুগছিলেন তিনি।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবি’র মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস জানিয়েছেন, শামিম কবিরের মৃত্যুতে আমরা শোকাহত। তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে যা যা করা প্রয়োজন সব করবে বিসিবি।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল ১৯৭৭ সালে প্রথম খেলেছিল দেশের মাটিতে ইংল্যান্ডের বিখ্যাত এমসিসি (মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব) ক্লাবের বিপক্ষে। সেই ঐতিহাসিক ম্যাচে বাংলাদেশের প্রথম জাতীয় ক্রিকেট দলকে নেতৃত্ব দিয়েছিলেন ওপেনিং ব্যাটসম্যান শামীম কবির।

শামীম কবির নামে পরিচিতি পেলেও তার আসল নাম আনোয়ারুল কবির। ১৯৪৫ সালে নরসিংদীর বনেদি জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।

পূর্ব পাকিস্তানের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় তার ১৯৬১ সালে। প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম ফিফটি (৬৪) করেন ১৯৬৪ সালে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হয়ে পিআইএর বিপক্ষে। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে শামীম কবিরের সর্বোচ্চ ইনিংস ৮৯ রান।

ঢাকার ক্লাব ক্রিকেটে শামীম কবির খেলেছিলেন আজাদ বয়েজ ক্লাবের হয়ে। শুধু খেলোয়াড় হিসেবেই তার ক্রিকেট জীবন সীমাবদ্ধ ছিল না। খেলোয়াড়ি জীবন ছাড়ার পর তিনি ক্রিকেটকে এগিয়ে নিতে সম্পৃক্ত হন বিসিবিতে। ১৯৮২ ও ১৯৮৬ সালের আইসিসি ট্রফিতে পালন করেন বাংলাদেশ দলের ম্যানেজারের দায়িত্ব। ক্রীড়াঙ্গনে অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৯৯ সালে তিনি জাতীয় ক্রীড়া পুরস্কারও লাভ করেন।