বাংলাদেশ দলিত নারী পরিষদ’র তালা উপজেলা কমিটি গঠন


147 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বাংলাদেশ দলিত নারী পরিষদ’র তালা উপজেলা কমিটি গঠন
সেপ্টেম্বর ১৯, ২০২০ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান ::

দলিত নারীদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ দলিত নারী পরিষদ এর তালা উপজেলা কমিটি গঠন করা হয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থা দলিত ইম্পাওয়ারমেন্ট ফাউন্ডেশন (ডিইএফ) ও উন্নয়ন সহযোগী মানুষের জন্য ফাউন্ডেশন’র যৌথ উদ্যোগে এউপলক্ষ্যে এক সভা বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) দুপুর ৩টায় দলিত ইম্পাওয়ারমেন্ট ফাউন্ডেশন (ডিইএফ) এর অফিস কক্ষে অনুষ্ঠিত হয়।
দলিত নেত্রী সন্ধ্যা দাস’র সভাপতিত্বে ও ফিল্ড ফ্যসিলিটেটর বাহারুল ইসলামের পরিচালনায় প্রোগ্রাম সমন¦য়কারী ফারজানা কবির কমিটির কার্যক্রম উপস্থাপন করেন। সভায় ৩২ জন দলিত নারী প্রতিনিধির অংশগ্রহনে পলি দাসকে সভাপতি, পূজা দাসকে সহ-সভাপতি, ত্রপা দাসকে সাধারন সম্পাদক নির্বাচিত করে ৩০ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।
উল্লেখ্য, তালা উপজেলার তালা সদর, তেঁতুলিয়া ও খলিলনগর ইউনিয়নে ডিইএফ’র উদ্যোগে “পাওয়ার” প্রোগ্রাম বাস্তবায়িত হচ্ছে। স্থানীয় পর্যায়ে নারীর অধিকার সংরক্ষণে নারী নেতৃত্ব তৈরী করা; নারীর প্রতি সহিংসতা ও বৈষম্য প্রতিরোধে নিজ উদ্যোগে বিভিন্ন কর্মকান্ড পরিচালনা করার সক্ষমতা বাড়ানো এবং জেন্ডার সমতা নিশ্চিতকরণে মানবাধিকার, নারী নির্যাতন, জেন্ডার সমতা, নারী ও কন্যা শিশুর জন্য প্রয়োজনীয় সরকারী আইনগত সেবা ও স্বাস্থ্যসেবা বিষয়ে সচেতন করার লক্ষ্যে এই কমিটি গঠন করা হয়। এই প্রকল্পের আওতায় সমাজের পিছিয়ে পড়া দলিত জনগোষ্ঠির নারীদের সচেতনতা, সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধি করে মানবাধীকার রক্ষায় নারীদের অংশগ্রহণ বৃদ্ধি করা হবে।

#