বাংলাদেশ পানি বিধি চূড়ান্ত করতে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কর্মশালা


377 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বাংলাদেশ পানি বিধি চূড়ান্ত করতে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কর্মশালা
অক্টোবর ২৬, ২০১৫ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আব্দুর রহমান :
বাংলাদেশ পানি আইন. ২০১৩ এর আওতায় প্রণীত বাংলাদেশ পানি বিধি ২০১৫ এর খসড়া এবং বাংলাদেশ পানি আইন, ২০১৩ এর বিধান সমূহ অবহিত করণ এবং পানি বিধি চূডান্ত করতে মতবিনিময় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১০ টায় সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ মতবিনিময় কর্মশালায় জেলা প্রশাসক নাজমুল আহসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর ০২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।

পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীনে পানি সম্পদ পরিকল্পনা সংস্থার আয়োজন ও ব্যবস্থাপনায় কর্মশালায় উপকূলীয় অঞ্চলে পানি সম্পদের বিদ্যমান অবস্থা, সমস্যা, সম্ভাবনা ও টেকসই ব্যবহার সম্পর্কে আলোচনা করেন এবং গ্রুপ কাজের মাধ্যমে পানি বিধিতে অন্তর্ভুক্তির জন্য সুপেয় পানির সহজপ্রাপ্যতা, ভূগর্ভস্থ পানির অবনমন, লবণাক্ততা ও জলাবদ্ধতা বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
কর্মশালায় বক্তারা বলেন, বাংলাদেশ পানি আইন মূলত একটি কাঠামোগত আইন যাতে সাতটি অধ্যায়ে ৪৭টি ধারা রয়েছে। এ আইন যথাযথভাবে প্রয়োগ ও কার্যকর করতে কমপক্ষে ১৬টি ধারার বিপরীতে বিধি প্রণয়ন করা প্রয়োজন।

পানি আইন বাস্তবায়নের লক্ষ্যে পানি সম্পদ পরিকল্পনা সংস্থা (ওয়ারপো) জাতীয় পর্যায়ে সংশ্লিষ্ট সকল সংস্থার মধ্যে সমন্বয় সাধন ও আইনটির আলোকে বিধি প্রণয়নের উদ্দেশ্যে একটি প্রকল্প বাস্তবায়ন করছে। পানি আইনের আলোকে একটি কার্যকর বিধি প্রণয়নের জন্য দেশব্যাপী সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সঙ্গে মতবিনিময় করার কার্যক্রম চলছে। তারই ধারাবাহিকতায় উপকূলীয় অঞ্চলে পানিসম্পদের বিদ্যমান অবস্থা, সমস্যা, সম্ভাবনা ও টেকসই ব্যবহার সম্পর্কে অবহিতকরণের লক্ষ্যে সাতক্ষীরা জেলার সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, সিভিল সোসাইটি এবং গণমাধ্যমের প্রতিনিধিদের সাথে এ কর্মশালার আয়োজন করা হয়।

মতবিনিময় কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদ প্রশাসক মুনসুর আহমেদ, পানি সম্পদ পরিকল্পনা সংস্থা’র পরিচালক ও সাবেক জেলা প্রশাসক (খুলনা) এস.এম ফিরোজ আলম, পানি উন্নয়ন বোর্ডের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রধান প্রকৌশলী কে.এম আনোয়ার হোসেন, বাংলাদেশ ওয়াটার অ্যাক্টস ২০১৩ প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী মো. রেজাউল করিম। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প পরিচালক প্রকৌশলী রেজাউল করিম। কর্মশালাটির গ্রুপ ওয়ার্ক ও উন্মুক্ত আলোচনা পর্বটি পরিচালনা করেন সহকারী প্রজেক্ট কো-অর্ডিনেটর জাহাঙ্গীর আলম খান ও বৈজ্ঞানিক কর্মকর্তা আরিফ উদ্দীন।

কর্মশালায় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার শাহ্ আব্দুল সাদী, তহমিনা খাতুন, মমতাজ বেগম, ঘোষ সনৎ, সহকারী পুলিশ সুপার মেহেদী হাসান, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ, সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান উজ্জল, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক কল্যাণ ব্যানাজী, এনটিভি’র জেলা প্রতিনিধি সুভাষ চৌধুরী, কৃষিবিদ নুরুল ইসলাম, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ পরিচালক শেখ মুহসীন আলী, পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা আব্দুল মালেক প্রমুখ।