বাংলাদেশ সফর স্থগিত করলো অস্ট্রেলিয়া


371 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বাংলাদেশ সফর স্থগিত করলো অস্ট্রেলিয়া
অক্টোবর ১, ২০১৫ খেলা প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক
খেলোয়াড়দের নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে বাংলাদেশ সফর স্থগিত করেছে অস্ট্রেলিয়া।

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ডের বরাত দিয়ে বৃহস্পতিবার তাদের ওয়েবসাইটে এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জেমস সাদারল্যান্ড বৃহস্পতিবার নিশ্চিত করেছেন, ফতুল্লায় প্রস্তুতি ম্যাচ দিয়ে বাংলাদেশে মাসব্যাপী সফর শুরুর কথা থাকলেও পরিকল্পনা অনুযায়ী তা এগোবে না।

নিরাপত্তাজনিত কারণে পূর্ব-নির্ধারিত এ সফর স্থগিত হওয়ায় সাদারল্যান্ড ‘গভীর হতাশা’ও প্রকাশ করেছেন। তবে পরে এই সিরিজ আয়োজনের বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে ক্রিকেট অস্ট্রেলিয়া আলোচনা চালিয়ে যাবে বলেও জানিয়েছেন সাদারল্যান্ড।

তিনি বলেন, ‘টানা ছয়দিন ধরে আলোচনা ও যথাযথ পর্যবেক্ষণের পর আমরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছি যে, বাংলাদেশ সফর স্থগিত করা ছাড়া আমাদের আর কোনো বিকল্প নেই। আমাদের দিক থেকে এটা অত্যন্ত হতাশাজনক ফলাফল।’

সাদারল্যান্ড বলেন, ‘ছয়দিন আগে অস্ট্রেলিয়ার নিরাপত্তা সংস্থা এএসআইও এবং আমাদের পররাষ্ট্র বিষয়ক বিভাগ জানায়, বাংলাদেশে অস্ট্রেলিয়ার নাগরিকদের নিরাপত্তা ঝুঁকি রয়েছে এবং যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে আমরা এ বিষয়ে নিশ্চিত হয়েছি। বিষয়টি নিয়ে আমাদের তিনজন কর্মকর্তা বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছি। এছাড়া বাংলাদেশ অবস্থানরত আমাদের পররাষ্ট্র বিষয়ক বিভাগের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হয়েছে।’

তিনি বলেন, ‘পরিশেষে, সব দিক বিবেচনায় নিয়ে, আমরা এই মুহূর্তে বাংলাদেশ সফর স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি। পরবর্তী সময়ে কখন এই সিরিজ আয়োজন করা যেতে পারে তা নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে আমরা আলোচনা করবো।’

দুই টেস্টের সিরিজ খেলতে সোমবার বাংলাদেশের উদ্দেশ্যে রওয়ানা হওয়ার কথা ছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দলের। কিন্তু তার আগে শনিবার খেলোয়াড়দের নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে এক বিবৃতিতে যাত্রা পিছিয়ে দেওয়ার কথা জানায় ক্রিকেট অস্ট্রেলিয়া।

এরপর ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নিরাপত্তা কর্মকর্তা শন ক্যারলের নেতৃত্বে দেশটির প্রতিনিধি দল বাংলাদেশে এসে ক্রিকেট বোর্ড ও সরকারের সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেন। এছাড়া স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গেও বৈঠক করেন শন ক্যারল।

বৈঠকের পর স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন, বাংলাদেশ সফরে অস্ট্রেলিয়া ক্রিকেট দলকে সর্বোচ্চ নিরাপত্তা দেওয়া হবে।

এরই মধ্যে বুধবার ক্রিকেট অস্ট্রেলিয়া জাতীয় দলের খেলোয়াড়দের নিজ নিজ রাজ্যদলের হয়ে অনুশীলনে যোগদানের নির্দেশ দেয়। আর বৃহস্পতিবার তারা বাংলাদেশ সফর স্থগিতের কথা জানালো।