বাগেরহাট সংবাদ ॥ সুন্দরবন সুরক্ষার দাবীতে নৌকা র‌্যালী প্রচারাভিযান


464 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বাগেরহাট সংবাদ ॥ সুন্দরবন সুরক্ষার দাবীতে নৌকা র‌্যালী প্রচারাভিযান
অক্টোবর ২৭, ২০১৫ দেবহাটা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এসএম সাইফুল ইসলাম কবির, বাগেরহাট :

সুন্দরবনের জীববৈচিত্র্য রক্ষা ও জনসচেতনতা সৃষ্টির জন্য সুন্দরবন সংলগ্ন মংলার পশুর নদীতে অনুষ্ঠিত হয়েছে ব্যতিক্রমী নৌকা র‌্যালী প্রচারাভিযান। সোমবার বিকেলে পশুর নদীর লাউডোব এলাকায় অনুষ্ঠিত প্রচারাভিযানে ৫০টি নৌকায় বিভিন্ন বয়সের প্রায় দেড় শতাধিক লোকজন অংশ গ্রহণ করে। এ সময় সুন্দবনের বন্যপ্রাণী হত্যা ও বৃক্ষারাজী পাচার বন্ধসহ নানা শ্লোগান সম্বলিত প্লেকার্ড ও ফেষ্টুন বহন করে প্রচারাভিযানে অংশগ্রহনকারীরা।

ইউরোপিয়ান ইউনিয়ন এর আর্থিক সতায়তায় কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড বাংলাদেশ, জাগ্রত যুব সংঘ ও সুশীলন এই প্রচারাভিযানের আয়োজন করে। আয়োজক সংগঠনের পক্ষে কনর্সান ওয়ার্ল্ডওয়াইড’র প্রকল্প সমন্বয়কারী পলাশ কান্তি হালদার বলেন, সুন্দরবন বিশ্বের একক ম্যানগ্রোভ বন। এই বনের বন্যপ্রাণী, বৃক্ষরাজী প্রাকৃতিক দূর্যোগ ও মানুষের নিষ্ঠুর আচরণে ধ্বংস হচ্ছে। এ অবস্থা চলতে থাকলে অচিরেই বিপন্ন হবে বন ও বনের জীববৈচিত্র্য।

আর এ বন ধ্বংস হলে ঝড়-জলোচ্ছ্বাসের মতো ভয়াভহ প্রাকৃতিক দূর্যোগের সম্মুখীন হবে সুন্দরবন উপকুলের কয়েক লাখ জনগোষ্ঠি। তাই বন রক্ষায় বনজ সম্পদের ওপর জনগোষ্ঠি এবং স্থানীয়দের মধ্যে জনসচেতনতা বাড়াতে ওই প্রচারাভিযানের আয়োজন করা হয়।

প্রচারাভিযান শেষে লাউডোব খেয়ঘাট সংলগ্ন বাজারে অনুষ্ঠিত আলোচনা সভার সভাপতিত্ব করেন স্থানীয় ইউপি চেয়ারম্যান রনোজিত কুমার রায়। প্রধান অতিথি হিসেবে উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান বিনয় রায় ও বিশেষ অতিথি ছিলেন উপজেলা আ’লীগ সাংগঠনিক সম্পাদক শেখ যুবরাজ। এ সময় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ইউপি মেম্বর নিহার রঞ্জন মন্ডল, নিলকন্ঠ রায়, সরদার অলিয়ার রহমান, টেকনিক্যাল অফিসার সামছুল আলম মুনীর, জে জে এস প্রকল্প সমন্বয়কারী জিয়া আহম্মেদ প্রমুখ।
##

বাগেরহাটে মতবিনিময় সভা অনুষ্ঠিত
বাগেরহাট প্রতিনিধি :
বাগেরহাটের ফকিরহাট সদর বেতাগায় ইউনিয়ন পরিষদের সকল কার্যক্রম, অর্জন ও পরিকল্পনা সংক্রান্তÍ বিষয়ে দি-হাঙ্গার প্রজেক্ট, ব্র্যাক ও ইউএনডিপি প্রতিনিধিদের সংগে মতবিনিময় সভা মোঙ্গলবার  সকাল ১০টায় পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

সদর ইউপি চেয়ারম্যান শিরিনা আক্তার কিসলুর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, দি-হাঙ্গার প্রজেক্টের কান্ট্রি ডিরেক্টর ড. বদিউল আলম মজুমদার, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহম্মেদ, ব্র্যাকের সিইপি আইডিপি টিইউপি প্রকল্পের পরিচালক আন্না মিনাজ, ইউএনডিপির ন্যাশনাল প্রোগাম অফিসার শামিউল হক রাব্বানি, ব্রাকের সিনিয়র সেক্টর স্পেশালিষ্ট মাসুদ রানা, সিইপি মোস্তাক আহম্মেদ ও বেতাগা ইউপি চেয়ারম্যান স্বপন দাশ।

ইউপি সদস্য শেখ শহিদুল ইসলামের উপাস্থপনায় অন্যান্যের মধ্যে উপস্থিত থেকে মতামত ব্যক্ত করেন, মুলঘর ইউপি চেয়ারম্যান সৈয়দ তৌগিদুল ইসলাম পপলু, বাহিরদিয়া-মানসা ইউপি চেয়ারম্যান মোঃ রেজাউল করিম ফকির, সাবেক চেয়ারম্যান ইসমাইল সিদ্দিক খোকন, বীর মুক্তিযোদ্ধা ডাঃ বনি আমিন, অধ্যক্ষ অমিত রায় চৌধুরী, অধ্যক্ষ বটু গোপাল দাশ, বিশিষ্ট ব্যবসায়ী শেখ হেমায়েত উদ্দিন, শেখ আঃ হামিদ, ইউপি সদস্য খান শামিম হাসান, শেখ মুজিবুর রহমান, মোঃ রফিকুল ইসলাম, মোঃ হুমায়ুন কবির, সৈয়দ মিজানুর রহমান, মঞ্জু রানী দেবনাথ, শাহানা জেসমিন, শিউলি বেগম প্রমূখ।
স্ট্যাডিং কমিটির সভাপতি-সম্পাদক, শিক্ষক, সাংবাদিক সমাজ সেবক, ইমাম পুরোহিত সহ সুশিল সমাজের বিভিন্ন নের্তৃবৃন্দগণ উপস্থিত ছিলেন।র জীববৈচিত্র্য রক্ষা ও জনসচেতনতা সৃষ্টির জন্য সুন্দরবন সংলগ্ন মংলার পশুর নদীতে অনুষ্ঠিত হয়েছে ব্যতিক্রমী নৌকা র‌্যালী প্রচারাভিযান। সোমবার বিকেলে পশুর নদীর লাউডোব এলাকায় অনুষ্ঠিত প্রচারাভিযানে ৫০টি নৌকায়
বিভিন্ন বয়সের প্রায় দেড় শতাধিক লোকজন অংশ গ্রহণ করে। এ সময় সুন্দবনের বন্যপ্রাণী হত্যা ও বৃক্ষারাজী পাচার বন্ধসহ নানা শ্লোগান সম্বলিত প্লেকার্ড ও ফেষ্টুন বহন করে প্রচারাভিযানে অংশগ্রহনকারীরা। ইউরোপিয়ান ইউনিয়ন এর আর্থিক সতায়তায় কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড বাংলাদেশ, জাগ্রত যুব সংঘ ও সুশীলন এই প্রচারাভিযানের আয়োজন করে।

আয়োজক সংগঠনের পক্ষে কনর্সান ওয়ার্ল্ডওয়াইড’র প্রকল্প সমন্বয়কারী পলাশ কান্তি হালদার বলেন, সুন্দরবন বিশ্বের একক ম্যানগ্রোভ বন। এই বনের বন্যপ্রাণী, বৃক্ষরাজী প্রাকৃতিক দূর্যোগ ও মানুষের নিষ্ঠুর আচরণে ধ্বংস হচ্ছে। এ অবস্থা চলতে থাকলে অচিরেই বিপন্ন হবে বন ও বনের জীববৈচিত্র্য। আর এ বন ধ্বংস হলে ঝড়-জলোচ্ছ্বাসের মতো ভয়াভহ প্রাকৃতিক দূর্যোগের সম্মুখীন হবে সুন্দরবন উপকুলের কয়েক লাখ জনগোষ্ঠি। তাই বন রক্ষায় বনজ সম্পদের ওপর জনগোষ্ঠি এবং স্থানীয়দের মধ্যে জনসচেতনতা বাড়াতে ওই প্রচারাভিযানের আয়োজন করা হয়। প্রচারাভিযান শেষে লাউডোব খেয়ঘাট সংলগ্ন বাজারে অনুষ্ঠিত আলোচনা সভার সভাপতিত্ব করেন স্থানীয় ইউপি চেয়ারম্যান রনোজিত কুমার রায়। প্রধান অতিথি হিসেবে উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান বিনয় রায় ও বিশেষ অতিথি ছিলেন উপজেলা আ’লীগ সাংগঠনিক সম্পাদক শেখ যুবরাজ। এ সময় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ইউপি মেম্বর নিহার রঞ্জন মন্ডল, নিলকন্ঠ রায়, সরদার অলিয়ার রহমান, টেকনিক্যাল অফিসার সামছুল আলম মুনীর, জে জে এস প্রকল্প সমন্বয়কারী জিয়া আহম্মেদ প্রমুখ।
##

মোড়েলগঞ্জে  কৃষকের মাঝে
সার বীজ বিতরণ

বাগেরহাট প্রতিনিধি :
বাগেরহাটের মোড়েলগঞ্জে ৯০জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। উপজেলা চেয়ারম্যান এ্যাডভোকেট শাহ্-ই-আলম বাচ্চু আনুষ্ঠানিকভাবে বীজ বিতরণ করেন। উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মো. নাজমুল হুদা এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। স্বাগত বক্তব্য রাখেন কৃষি কর্মকর্তা অনুপম রায়।

উপজেলা কৃষি দপ্তর আয়োজিত এই বীজ বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মহিলা ভাইচ চেয়ারম্যান আজমীন নাহার। অন্যান্যের মধ্যে আলোচনা করেন, প্রাণী সম্পদ কর্মকর্তা পিযুষ কান্তি ঘোষ, সমাজসেবা কর্মকর্তা মঞ্জুরুল হাসান, মৎস্য কর্মকর্তা মো. ইয়াকিন আলী শেখ ও বিআরডিবি কর্মকর্তা নারায়ন চন্দ্র। আলোচনা শেষে ৯০জন কৃষকের কাছে বীণামূল্যে ফেলন বীজ, খেসারি বীজ, ডিএপি সার ও এমওপি সার বিতরণ করা হয়।

চলতি রবি মৌসুমে ক্ষুদ্র ও প্রান্তি কৃষকদের মাঝে উৎসাহ যোগাতে মোড়েলগঞ্জে ৫শ’৪০জন কৃষকের জন্য বিভিন্ন ধরনের সার ও বীজ পর্যায়ক্রমে বিতরণ করা হবে বলে কৃষি অফিস সূত্রে জানা গেছে।
একইদিন কৃষি দপ্তরের আয়োজনে জাতীয় ইদুর নিধন অভিযান ২০১৫’র ও উদ্বোধন করা হয়।