বাহরাইনে ৪ মার্কিন সাংবাদিক আটক


286 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বাহরাইনে ৪ মার্কিন সাংবাদিক আটক
ফেব্রুয়ারি ১৭, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
বাহরাইনে অবৈধভাবে অনুপ্রবেশের অভিযোগে মার্কিন যুক্তরাষ্ট্রের চার সাংবাদিককে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। আল-জাজিরা খবরে আরও বলা হয়, এই চার সাংবাদিকের বিরুদ্ধে সরকারবিরোধী আন্দোলনে অংশগ্রহণ, সীমান্তরক্ষীদের কাছে মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগ রয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রাজধানী মানামার দক্ষিণে শিয়া অধ্যুষিত গ্রাম সিত্রা থেকে সরকারবিরোধী গণঅভ্যুত্থানের পাঁচ বছর পূর্তিতে ডাকা বিক্ষোভ থেকে এদের আটক করা হয়েছে। গ্রামটিকে কেন্দ্র করেই দেশটিতে বার বার সরকার বিরোধী বিক্ষোভ হয়েছে। এই সাংবাদিকরা ১১ এবং ১২ ফেব্রুয়ারি মধ্যে বাহরাইনে ঢুকেছে।

গ্রেফতারকৃতদের মধ্যে মুক্তমনা স্বাধীন সাংবাদিক আনা থিরেস ডে এবং তার ক্যামেরা ক্রুর তিন সদস্য রয়েছেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, বাহরাইনে চার আমেরিকান গ্রেফতারের খবর তারা পেয়েছে। তবে, এ ব্যাপারে তারা আর মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

আনা থিরেস ডে হলেন একজন ফ্রিল্যান্স সাংবাদিক। তিনি নিউইয়র্ক ও সিএনএনসহ অন্যান্য সংবাদ মাধ্যমে মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা ও অন্যান্য এলাকা নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছেন।

ডে’র পরিবার বলেছে, তারা চারজনই সাংবাদিক এবং তারা কোনো অন্যায় করেনি। পরিবারের পক্ষ থেকে তাদের অবিলম্বে মুক্তি দেওয়ার আহ্বানও জানানো হয়েছে।

এদিকে, গার্ডিয়ানের সংবাদে বলা হচ্ছে আটকের পর তাদের ছেড়ে দেওয়া হয়েছে। আর যথাসময়ে মুক্তি দেওয়ার জন্য এক বিবৃতিতে বাইরাইন সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে সংশ্লিষ্ট সাংবাদিকদের পরিবার।