বাহামায় হারিকেন ডোরিয়ানের তাণ্ডব, নিহত ৫


138 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বাহামায় হারিকেন ডোরিয়ানের তাণ্ডব, নিহত ৫
সেপ্টেম্বর ৩, ২০১৯ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

আটলান্টিক মহাসাগরের বাহামা দ্বীপপুঞ্জে শক্তিশালী হারিকেন ডোরিয়ানের তাণ্ডবে অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে। সোমবার দেশটির প্রধানমন্ত্রী হুবার্ট মিনিস মৃতের সংখ্যা নিশ্চিত করেছেন। স্থানীয় সময় রোববার দুপুরে ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে বাহামার অ্যাবাকো দ্বীপের এলবো কে অঞ্চলে ঘূর্ণিঝড়টি আঘাত হানে। এরপর এটি ধীরে ধীরে যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় উপকূলের দিকে অগ্রসর হতে থাকে। ইতিমধ্যেই ফ্লোরিডা, জর্জিয়া, ভার্জিনিয়া, উত্তর ও দক্ষিণ ক্যারোলিনায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। ঘূর্ণিঝড়ের তাণ্ডবে বাহামা দ্বীপপুঞ্জের ১৩ হাজার ঘরবাড়ি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত ও ধ্বংস হয়েছে। খবর বিবিসি ও ওয়াশিংটন পোস্ট।

প্রত্যক্ষদর্শী ও বিভিন্ন সংবাদমাধ্যমের ছবি ও ভিডিওতে দেখা গেছে, ভয়াবহ বন্যায় বিভিন্ন এলাকায় তলিয়ে গেছে, বন্যার পানি বাড়ছে। গাড়ি উল্টে ও গাছপালা ভেঙে পড়ে আছে। বিভিন্ন বাড়ির ছাদে আতঙ্কগ্রস্ত অনেক পরিবারকে নিরুপায় হয়ে অবস্থান নিতে দেখা গেছে।

বাহামার প্রধানমন্ত্রী হুবার্ট মিনিস বলেছেন, এটি দ্বিতীয় শক্তিশালী আটলান্টিক হারিকেন, যেটি এখনও প্রচণ্ড বিপজ্জনক অবস্থায় আছে। এর প্রভাবে দেশের জনগণ বর্তমানে যুদ্ধ পরিস্থিতিতে রয়েছে। কিন্তু আত্মরক্ষার মতো কিছু করার নেই তাদের।

চার্চ, স্কুলসহ বিভিন্ন ভবনে ১৪টি জরুরি আশ্রয়কেন্দ্র খুলেছে সরকার। তবে এসব স্থান পূর্ণ হয়ে যাওয়ায় আশঙ্কা করা হচ্ছে অনেকেই বাইরে আশ্রয় নিতে বাধ্য হবে। বিভিন্ন আশ্রয়কেন্দ্রের চারপাশ প্লাবিত হয়ে পড়ায় মানুষজন আশ্রয়কেন্দ্রে যেতে পারছেন না।