বাড়িতেও নিরাপদ ডেলিভারি করানো সম্ভব : সাতক্ষীরা সফররত ব্রিটিশ চিকিৎসকদল নেতা ড. রেহানা জামান


604 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বাড়িতেও নিরাপদ ডেলিভারি করানো সম্ভব : সাতক্ষীরা সফররত ব্রিটিশ চিকিৎসকদল নেতা ড. রেহানা জামান
ফেব্রুয়ারি ১, ২০১৬ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার :
কোনো আর্থিক ব্যয় ছাড়াই গর্ভবতী  মায়েদের স্বাস্থ্য চিকিৎসার লক্ষ্যে সাতক্ষীরা সফররত ব্রিটিশ চিকিৎসক দলটি সোমবার নানা কর্মসুচির মধ্য দিয়ে পার করেছে। সকালে তারা সাতক্ষীরা সদর হাসপাতালে ডা. ওয়ালিদের সভাপতিত্বে এক মত বিনিময় সভায় মিলিত হন।এ সময় তারা মা ও শিশু মৃত্যু রোধে আরও কি কি করনীয় তা নিয়ে মত বিনিময় করেন।সাতক্ষীরায় কর্মরত ডাক্তাররা বাংলাদেশের  চিকিৎসা বিষয়ে তাদের ধারনা দেন। বৃটিশ দলটিও তাদের অভিজ্ঞতার প্রতিফলন ঘটান। এ সময় তারা নানা বিষয়ে ঐকমত্য প্রকাশ করেন।
ব্রিটেন থেকে আসা চিকিৎসক দলটির নেতৃত্বে রয়েছেন ব্রিটেনের রয়্যাল কলেজ অব গাইনোকোলজিস্টস বাংলাদেশ চ্যাপ্টারের চেয়ারপার্সন  ডা. রেহানা ইয়াসমিন জামান। তার সাথে রয়েছেন হেড মিডওয়াইফ নিকোল জেনি  স্টিভেনসন, টেরি লিনি  ফওলার ও সার্লট অ্যানি  গিয়ারিং।  সাতক্ষীরার প্রবীন চিকিৎসক সাবেক প্রতিমন্ত্রি ডা. আফতাবউজ্জামান বাংলাদেশে চলমান চিকিৎসা সম্পর্কে একটি সারগর্ভ ব্রিফিং দেন তাদের । ব্রিটিশ চিকিৎসক দলটির সমন্বয়ক হিসাবে কাজ করছেন ব্রিটেনের কারুনিতা ইনভেস্টমেন্ট এডভাইসর  মো. কামরুজ্জামান রাসেল। তারা হাসপাতালের সেবিকাদের সাথেও মত বিনিময় করেন। এ সময় উপস্থিত ছিলেন ডা. রহিমা খাতুন . ডা. এহেছেনআরা. ডা. লিপিকা বিশ্বাস . ডা. মুজিবর রহমান প্রমুখ ।
এদিকে বেলা সাড়ে ১১ টায় চিকিৎসক দলটি পরিবার পরিকল্পনা বিভাগে কর্মরত সাতক্ষীরা , কলারোয়া ও তালার এফডাবলিউভিদের সাথে বৈঠকে মিলিত হন। পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক ডা. রওশন আরা জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত  এই মত বিনিময় সভায় মাঠ পর্যায়ে ডেলিভারির কলা কৌশল নিয়ে আলোচনা হয়। এতে দুই পক্ষই তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। বৈঠকে অংশ গ্রহনকারীদের কাছ থেকে জানা যায় নিজ বাড়িতে মাতৃ প্রসব করানোর বিষয়ে অনেক পরিবারই  আগ্রহী। কিন্তু দালালদের দৌরাত্ম এবং এক শ্রেণির সুবিধাবাদীমহলের ভীতিকর প্রচারের কারণে প্রত্যন্ত গ্রামের মায়েরা সেই সুযোগ থেকে বঞ্চিত হন। এতে বাড়তি অর্থ ব্যয় ও স্বাস্থ্যহানিরও  আশংকা থাকে বলে জানান তারা। অথচ একটু সতর্কতা অবলম্বন করা গেলে সরকারের সহায়তা নিয়ে বাড়িতেই তাদের সহজ এবং স্বাভাবিকভাবে নিরাপদ ডেলিভারি করানো সম্ভব। এজন্য সামাজিক সচেতনতা সৃষ্টির আহবান জানান ব্রিটিশ ডাক্তার দলটি।

ডা. রেহানা ইয়াসমিন জামান জানান তিনি রিশিল্পীর হোম ডেলিভারির তৎপরতা দেখে খুবই মুগ্ধ হয়েছেন।দুপুরে রিশিল্পীতে অনুষ্ঠিত বৈঠকের বরাত দিয়ে তিনি জানান সেখানে তারা মত বিনিময় করে জানতে পেরেছেন তারা প্রসব পূর্ব মা ও শিশুর স্বাস্থ্য সম্পর্কে অনুকরনীয় উদ্যোগ গ্রহন করেছেন। সিজার না করে কিভাবে বাড়িতে নিরাপদ প্রসব করানো যায় তা নিয়েও আলোচনা করেছেন তারা।  এতে বেশ সাড়া মিলেছে বলে জানান ডা. রেহানা।
এদিকে চিকিৎসক দলটি বিকালে সাতক্ষীরা জেলা প্রশাসকের সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হন।জেলা প্রশাসক একেএম মহিউদ্দিন তাদের স্বাগত জানিয়ে বলেন ‘ বৃটিশ ডাক্তারদের এমন উদ্যোগ আমাদের মাতৃ স্বাস্থ্য সেবাকে আরও বেগবান করবে’। তিনি বলেন ‘ব্রিটেনের চিকিৎসা সেবা ও আমাদের চিকিৎসা সেবার সমন্বয় ঘটানো গেলে মা ও শিশুর জন্য তা আরও কল্যানকর হয়ে উঠবে’। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক এএসএম এহতেশামুল হক উপস্থিত ছিলেন।
ডা. রেহানা বলেন ‘ দিনভর মত বিনিময় করে যে অভিজ্ঞতা লাভ করেছি তার সাথে ব্রিটিশ ডাক্তারদের অভিজ্ঞতার সমন্বয় করে আমরা দুই পক্ষই লাভবান হয়েছি’। বাস্তবে এর প্রতিফলন ঘটাতে তিনি কাজ চালিয়ে যাবেন বলে জানান ।  ডা. রেহানা আরও বলেন ‘ এবারের সাতদিনের কর্মসূচি শেষ করে কিছুদিন পর আবারও  চিকিৎসক দলটিকে নিয়ে বাংলাদেশে মাতৃ স্বাস্থ্য সেবা  দিতে আসবার পরিকল্পনা রয়েছে’। এ সময় তারা এ বিষয়ে প্রশিক্ষনের আয়োজন করবেন বলে জানান।
আজ মঙ্গলবার ব্রিটিশ দলটি সাতক্ষীরা মেডিকেল কলেজের পঞ্চম বর্ষের শিক্ষার্থীদের সাথে মত বিনিময় করবেন। পরে শহরে ডা. আফতাবউজ্জামানের পরিচালনাধীন ডা. মহাতাবউদ্দিন মেমোরিয়াল  হাসপাতালে বিনা খরচে মায়েদের নিরাপদ ডেলিভারি ও মাতৃ স্বাস্থ্য সেবা দেবেন বলে কর্মসূচি ঘোষনা করেন তিনি।