বিএনপি-জামায়াতের কারণে পাসের হার কমেছে


294 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বিএনপি-জামায়াতের কারণে পাসের হার কমেছে
আগস্ট ৯, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ঢাকা: বিএনপি-জামায়াত জোট যদি আত্মঘাতী সহিংস কর্মকাণ্ড না চালাতো তাহলে পাসের হার আরও বেশি হতো বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, পরীক্ষার সময় বাংলাদেশে একটি অস্বাভাবিক অবস্থা বিরাজ করছিল। এটি ছিল মনুষ্য সৃষ্ট। সে সময় বিএনপি-জামায়াতের হরতাল-অবরোধ তো ছিলই, সে সঙ্গে ছিল পেট্রোল বোমা মারা। এর মধ্য দিয়ে আমরা এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়েছি।

রোববার (০৯ আগস্ট‘২০১৫) গণভবনে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল হস্তান্তর অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, শিক্ষার উপর সব সময় আমরা গুরুত্ব দেই। মেয়েদের প্রাইমারি থেকে ডিগ্রি পর্যন্ত বৃত্তির ব্যবস্থা করেছি। কারিগরি শিক্ষার উপর আমরা বেশি গুরুত্ব দিয়েছি। ট্রেনিংয়ের ক্ষেত্রেও আমরা গুরুত্ব দিচ্ছি।

বিএনপি জোটের আমলে ঢাকা শহরে নতুন স্কুল-কলেজ হয়নি। আমরা ক্ষমতায় আসার পর নতুন অনেক স্কুল-কলেজ করেছি। ২০০৯ এসে যখন যেখানে জায়গা পেয়েছি সেখানে স্কুল-কলেজ প্রতিষ্ঠা করেছি, বলেন প্রধানমন্ত্রী।

এতো প্রতিকূল অবস্থার মধ্যেও পরীক্ষা পরবর্তী ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করতে পারায় সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দনও জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, আমরা ধর্মীয় শিক্ষাকে বাধ্যতামূলক করেছি। তেমনি কারিগরি শিক্ষাকেও বাধ্যতামূলক করেছি। বিশ্বের সঙ্গে আমাদের তাল মিলিয়ে চলতে হবে। সেজন্য আমাদের শিক্ষার হার বাড়াতে হবে।

গণভবনে প্রথমে ঢাকা বোর্ডের চেয়ারম্যান প্রধানমন্ত্রীর কাছে বোর্ডের ফল হস্তান্তর করেন। এরপর অন্য সব বোর্ডের চেয়ারম্যানরা তাদের বোর্ডের ফল হস্তান্তর করেন। এরপর প্রধানমন্ত্রী অনলাইনে ফল প্রকাশ করেন।

এর আগে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এ বছরের এইচএসসি (উচ্চ মাধ্যমিক) সার্টিফিকেট ও সমমানের পরীক্ষার ফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এ সময় এ বছর পরীক্ষার ফল খারাপ হওয়ার পেছনে বিএনপি-জামায়াতের হরতাল-অবরোধকে দায়ী করেন শিক্ষামন্ত্রী।