বিক্ষোভের মুখে নিউইয়র্কে গাফফার চৌধুরীর সভা পণ্ড


380 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বিক্ষোভের মুখে নিউইয়র্কে গাফফার চৌধুরীর সভা পণ্ড
জুলাই ৭, ২০১৫ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডেস্ক :
কলামিস্ট আব্দুল গাফফার চৌধুরীর একটি বক্তব্যকে ‘ইসলাম বিরোধী’ আখ্যা দিয়ে নিউইয়র্কে প্রতিবাদ ও বিক্ষোভ করেছে মুসল্লিরা। তাদের বিক্ষোভের মুখে আব্দুল গাফফার চৌধুরীর একটি আলোচনা সভা বাতিল করতে বাধ্য হয়েছেন আয়োজকেরা।

তারা অভিযোগ করেছেন, যারা বিক্ষোভ করেছে তারা সাধারণ কোনো মুসল্লি নন। তারা বিএনপি-জামায়াত ঘরানার নেতা-কর্মী। গত শুক্রবার নিউইয়র্কে বাংলাদেশ স্থায়ী মিশনে এক আলোচনা সভায় যুক্তরাষ্ট্র সফররত বাংলাদেশি ব্রিটিশ সাংবাদিক আব্দুল গাফফার চৌধুরী বাংলা ভাষার উৎপত্তি, এর ব্যবহার, হাজার বছর আগে ও পরে বিভিন্ন সময়ে বাংলা ভাষা বর্জনের ইতিকথা তুলে ধরেন। তার ওই বক্তব্যের কিছু অংশকে ইসলামবিরোধী আখ্যা দেয় নিউইয়র্কের মুসল্লিরা।

স্থানীয় সময় রবিবার নিউইয়র্কের বাংলাদেশি অধ্যুষিত জ্যামাইকার তাজমহল পার্টি সেন্টারে ‘যুক্তরাষ্ট্র আওয়ামী পরিবার’-এর ব্যানারে স্থানীয় আওয়ামী লীগের একটি অংশ গাফফার চৌধুরীকে নিয়ে আলোচনা সভার আয়োজন করে। কিন্তু মুসল্লিদের হুমকির মুখে কর্তৃপক্ষ তাজমহল পার্টি সেন্টার বরাদ্দ বাতিল করে।

বিকল্প হিসাবে আয়োজকেরা বাংলাদেশি অধ্যুষিত ব্রকলিনের চার্চ-ম্যাকডোনাল্ড এলাকায় আলোচনা সভা করার ঘোষণা দেয়। কিন্তু মুসল্লিরা খবর পেয়ে বিকেলে সভাস্থলের সামনে জড়ো হন এবং বিক্ষোভ করতে থাকেন। একপর্যায়ে বিক্ষুব্ধরা জুতা হাতে নিয়েও প্রতিবাদ করতে থাকেন এবং তারা সভাস্থলের প্রবেশ পথে তালা ঝুঁলিয়ে দেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, উত্তেজনাকর পরিস্থিতিতে প্রায় ৩০ মিনিট পর পুলিশ ঘটনাস্থলে গিয়ে তালাবন্দি অবস্থা থেকে নিরাপত্তা কর্মীসহ আয়োজকদের উদ্ধার করেন। পরে পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়।

একটি সূত্র জানিয়েছে, পুলিশের পূর্বানুমতি না থাকায় আয়োজকরা ওই স্থানে সভা করতে পারেনি। উদ্ভুত পরিস্থিতিতে সভাস্থলেও যাননি আব্দুল গাফফার চৌধুরী।

আব্দুল গাফফার চৌধুরীর বিরুদ্ধে বিক্ষোভ চলাকালে তাৎক্ষণিক প্রতিবাদ সভায় বক্তব্য দেন যুক্তরাষ্ট্র বিএনপির যুগ্ম সম্পাদক নেতা হেলাল উদ্দিন, ওলামা কমিটির নেতা মোহাম্মদ ইব্রাহিম, প্রগ্রেসিভ ফোরামের নেতা মাহাবুবুর রহমান, মোহাম্মদ শহীদুল্লাহ, অধ্যাপক নুরুল ইসলাম প্রমুখ। তারা বলেন, নিউইয়র্কে যেখানে আব্দুল গাফফার চৌধুরী বক্তব্য দিতে যাবেন সেখানেই প্রতিরোধ গড়ে তোলা হবে।