বিচার বিভাগের সমালোচনা হতে পারে তবে দায়িত্বহীন নয়–প্রধান বিচারপতি


387 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বিচার বিভাগের সমালোচনা হতে পারে তবে দায়িত্বহীন নয়–প্রধান বিচারপতি
জুলাই ৪, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডেস্ক :
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, অন্যান্য প্রতিষ্ঠানের মতোই প্রয়োজনবোধে বিচার বিভাগেরও ন্যায্য সমালোচনা হতে পারে। তবে দায়িত্বহীন সমালোচনা  কাম্য নয়। কারণ এ ধরণের সমালোচনা বিচার বিভাগের জন্য অপূরণীয় ক্ষতি বয়ে আনবে।
শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ডিজিটালাইজেশন অব বাংলাদেশ জুডিশিয়ারি’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জাতিসংঘের উন্নয়ন সংস্থা ইউএনডিপি ও বাংলাদেশ সরকারের সহযোগিতায় সুপ্রিম কোর্ট এ সেমিনারের আয়োজন করেন।
কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও আইনমন্ত্রী আনিসুল হক। সন্মানিত অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব আবুল কালাম আজাদ, জাতিসংঘের আবাসিক সমন্বয়ক রবার্ট ওয়াট কিনশ।
আইনের শাসেনর প্রতি গুরুত্বারোপ করে প্রধান বিচারপতি বলেন, দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ হচ্ছে আইনের শাসন। তাই এটি মাথায় রেখেই সকল সিদ্ধান্ত নেওয়া উচিৎ।
তিনি আরও বলেন, এখন সময় এসেছে স্বল্প খরচে বিচার বিভাগের জন্য উপযোগী আইসিটি অবকাঠামো তৈরির,  যা দ্রুত মামলা নিষ্পত্তিতে ভূমিকা রাখে।
অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল  মুহিত তার বক্তব্যে বিচার বিভাগ পৃথকীকরণ নিয়ে ঐতিহাসিক মাসদার হোসেন মামলার রায়ের পুনর্বিবেচনা প্রয়োজন বলেও মন্তব্য করেন।
অন্যদিকে, আইনমন্ত্রী আনিসুল হক বিচার বিভাগের উন্নয়নে প্রধান বিচারপতির নেওয়া সব উদ্যোগের সঙ্গে সহমত পোষণ করেন।