সাতক্ষীরায় আন্ত:স্কুল বিজ্ঞান মেলা, কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ


1097 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় আন্ত:স্কুল বিজ্ঞান মেলা, কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ
জানুয়ারি ২৪, ২০১৭ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আলতাফ হোসেন বাবু ::

সাতক্ষীরায় বিজ্ঞান শিক্ষা প্রসারের লক্ষ্যে আন্ত:স্কুল বিজ্ঞান মেলা, কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ঢাকার সহযোগিতায় এবং অগ্রগতি সংস্থা সাতক্ষীরার বাস্তবায়নে মঙ্গলবার বেলা ১১টা থেকে বিকাল

৪টা পর্যন্ত সাতক্ষীরা পিএন স্কুল এন্ড কলেজ প্রাঙ্গনে উক্ত আন্ত:স্কুল বিজ্ঞান মেলা, কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

সকালে বিজ্ঞান মেলার উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাতক্ষীরা পিএন স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শেখ হাফিজুল ইসলাম।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন সাতক্ষীরা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এএফএম এহেতাশেমুল হক।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ, প্রফের আব্দুল হামিদ, জেলা শিক্ষা অফিসার এসএম আব্দুল্লাহ আল মামুন, ফ্রিডম ফাউন্ডেশন ঢাকার নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, সাংবাদিক মোস্তাফিজুর রহমান উজ্জল। বিকাল ৪টায় আন্ত:স্কুল বিজ্ঞান মেলা ও কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব নজরুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ভয়েস অব সাতক্ষীরা সম্পাদক সাংবাদিক এম. কামরুজ্জামান, অগ্রগতি সংস্থার নির্বাহী পরিচালক আব্দুস সবুর বিশ্বাস।

বিজ্ঞান মেলায় সাতক্ষীরা সদরের পিএন স্কুল এন্ড কলেজ, আলিয়া মাদ্রাসা, ধুলিহর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়, রসুলপুর মাধ্যমিক বিদ্যালয়, সাতানী ভাদড়া স্কুল এন্ড কলেজ, বাবুলিয়া জেএস মাধ্যমিক বিদ্যালয়, খেজুরডাঙ্গা আরকে মাধ্যমিক বিদ্যালয়, তালতলা

আদর্শ মাধ্যমিক বিদ্যালয়, পল্লী মঙ্গল স্কুল এন্ড কলেজ, তালা উপজেলার নগরঘাটা কবি নজরুল ইসলাম বিদ্যাপিঠ, বঙ্গবন্ধু পেশা ভিত্তিক মাধ্যমিক বিদ্যালয়সহ ৩৪টি শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষুদে বিজ্ঞানীদের আবিষ্কার নিয়ে মেলায় স্টল প্রদর্শন করা হয়।

বিজ্ঞান মেলায় ক্ষুদে বিজ্ঞানীদের আবিষ্কারের মধ্যে উল্লেখ যোগ্য আবিষ্কার ছিলো ভূমি কম্পের সংকেত যন্ত্র, সোলার চালিত এসি, ওয়াশিং মেশিন, বায়ু শক্তিতে চালিত গাড়ি, মহাসড়কের যানবহনের চাপ ও গতি শক্তিকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদনের মডেল, বায়ু থেকে বিদ্যুৎ উৎপাদন, বজ্রপাত থেকে বিদ্যুৎ উৎপাদনসহ প্রায় শতাধিক আবিষ্কারের যন্ত্রপাতি।

বিজ্ঞান মেলায় প্রথম স্থান অধিকার করে মাহমুদপুর মাধ্যমিক বিদ্যালয়, দ্বিতীয় স্থান নবারুণ বালিকা বিদ্যালয় এবং তৃতীয় স্থান অধিকার করে পল্লী মঙ্গল স্কুল এন্ড কলেজ।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের সহযোগিতায় সদরের বাঁকাল মাধ্যমিক বিদ্যালয় এবং খেজুরডাঙ্গা আরকে মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞানাগারে বিজ্ঞান চর্চার জন্য দুটি শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় লক্ষাধিক টাকামূল্যের ল্যাবসাপোর্ট প্রদান করা হয়।

সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন অগ্রগতি সংস্থার প্রতিনিধি ইলিয়াস হোসেন, ধনঞ্জয় মন্ডল ও মোজারুল ইসলাম।
##