বিজ্ঞান শিক্ষা প্রসারের লক্ষ্যে সাতক্ষীরায় আন্ত: স্কুল বিজ্ঞান মেলা উদ্বোধন


396 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বিজ্ঞান শিক্ষা প্রসারের লক্ষ্যে সাতক্ষীরায় আন্ত: স্কুল বিজ্ঞান মেলা উদ্বোধন
এপ্রিল ১১, ২০১৬ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আলতাফ হোসেন বাবু : দেশ ও সমাজের উন্নতি, বিজ্ঞান ছাড়া নেই গতি। সাতক্ষীরায় বিজ্ঞান শিক্ষা প্রসারের লক্ষ্যে আন্ত: স্কুল বিজ্ঞান মেলা উদ্বোধন করা হয়েছে। বেসরকারি সংস্থা বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ঢাকার সহযোগিতায় এবং অগ্রগতি সংস্থা সাতক্ষীরার বাস্তবায়নে সাতক্ষীরা পি.এন স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গনে অনুষ্ঠিত দিন ব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধন করা হয়।

সোমবার সকাল ১১টায় বিজ্ঞান মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উপদ্বোধন করেন সাতক্ষীরা সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও খুলনা বিভাগে মনোনীত শ্রেষ্ঠ উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আসাদুজ্জামান বাবু। পি.এন স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শেখ হাফিজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেনফ্রিডম ফাউন্ডেশন’র নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান, এএসএস বাংলাদেশের নির্বাহী পরিচালক এম কামরুজ্জামান, অগ্রগতি সংস্থার নির্বাহী পরিচালক আব্দুস সবুর বিশ্বাস।

দিন ব্যাপী বিজ্ঞান মেলায় সাতক্ষীরা তালা ও সদর উপজেলার মাধ্যমিক পর্যায়ের ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞান ক্লাব অংশ গ্রহণ করেছে। বিজ্ঞান মেলায় ক্ষুদে বিজ্ঞানীদের আবিস্কৃত পানি ও হাওয়ার সাহায্যে মাটি কাটারক্রেন,সোলারের সাহায্যে গাড়ি চালানো,বায়ু চালিত সেচ প্রকল্প,বজ্রপাত থেকে বিদ্যুৎ উৎপাদন,প্রাকৃতিক হিমাগার, ডিমের খোসা থেকে কার্বনডাই অক্সাইড (সিও টু) গ্যাস তৈরি,স্বল্প খরচে প্রজেক্টর তৈরিসহ ক্ষুদে বিজ্ঞানীদের বিভিন্ন আবিস্কৃত যন্ত্রপাতির প্রদর্শন চলছে। বিকাল ৩টায় পুরস্কার বিতরণনের মধ্য দিয়ে বিজ্ঞান মেলার সমাপ্তি হবে।