বিমানে ইলেক্ট্রনিক সামগ্রী বহন নিষিদ্ধ করতে যাচ্ছে এবার কানাডা


346 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বিমানে ইলেক্ট্রনিক সামগ্রী বহন নিষিদ্ধ করতে যাচ্ছে এবার কানাডা
মার্চ ২২, ২০১৭ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
বেশ কয়েকটি মুসলিম দেশ থেকে ছেড়ে আসা বিমানে মোবাইল ছাড়া অন্যান্য ইলেক্ট্রনিক পন্য বহন নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। সেই দলে যোগ দিয়ে কয়েকটি দেশের ক্ষেত্রে একই নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাজ্যও। এবার তাতে সুর মেলাচ্ছে কানাডা।

মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের পর কানাডাও এবার বিমানের মূল কেবিনে মোবাইল ফোন ছাড়া সব ধরনের ইলেকট্রনিক পণ্য বহন নিষিদ্ধ করার চিন্তা করছে।

পরিবহণ মন্ত্রী মার্ক গার্নেও এই আভাস দিয়ে সাংবাদিকদের বলেছেন, কানাডা মার্কিন গোয়েন্দা সংস্থার দেওয়া তথ্য পর্যালোচনা করছে। মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ থেকে ছেড়ে আসা বিমানের যাত্রীদের মোবাইল ফোন ছাড়া সব ধরনের ইলেকট্রনিক পণ্য মূল কেবিনে বহন নিষিদ্ধ করা হবে কী না- মার্কিন গোয়েন্দাদের দেওয়া তথ্য পর্যালোচনার পরই চূড়ান্ত হবে। তিনি জানিয়েছেন, তারা দ্রুতই এই ব্যাপারে সিদ্ধান্ত নেবেন।

কানাডা সরকার শেষ পর্যন্ত এই ধরনের সিদ্ধান্ত নিলে বিপুল সংখ্যক বাংলাদেশির উপরও তার প্রভাব পড়বে। প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্রের ‘ভ্রমন নীতিমালার’ আওতায় পড়া নয়টি এরয়ারলাইন্সের আটটিরই ফ্লাইট কানাডায় চলাচল করে।

মার্কিন যুক্তরাষ্ট্র জর্ডান, কুয়েত, মিশর, তুরস্ক, সৌদি আরব, মরক্কো, কাতার, সংযুক্ত আরব আমিরাত, দুবাই, আবুধাবী থেকে ছেড়ে আসা বিমানে মোবাইল ফোন এবং স্মার্ট ফোনছাড়া সব ধরনের ইলেকট্রনিক পণ্য বহন নিষিদ্ধ করা হয়েছে।

ইউএস হোমল্যান্ড সিকিউরিটির শীর্ষ কর্মকর্তার সাথে কানাডা সরকারের উচ্চ পর্যায়ের টেলিফোন সংলাপের উদ্ধৃতি দিয়ে পরিবহণ মন্ত্রী বলেন, তিনি আমাদের পরিস্থিতি সম্পর্কে সচেতন করেছেন। সরকারি পর্যায়ে আমরা এই সব তথ্য খতিয়ে দেখছি। দ্রুতই আমরা আমাদের সিদ্ধান্ত নেবো।