বিশ্বকাপে রেকর্ডের সামনে তারা


373 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বিশ্বকাপে রেকর্ডের সামনে তারা
জুন ৮, ২০১৮ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
রাশিয়া বিশ্বকাপের বাঁশি বাজবে এক সপ্তাহ বাদেই। এই বিশ্বকাপের সেরা তারকারা দারুণ কিছু রেকর্ডের সামনে আছেন। রেকর্ডের সামনে আছেন কোচরাও। এমনকি দীর্ঘদিন পরে বিশ্বকাপ খেলতে আসা মিসরেরও হতে পারে মজার একটি রেকর্ড।

ম্যারাডোনার রেকর্ডে মেসির ভাগ: বিশ্বকাপে অধিনায়ক হিসেবে সমচেয়ে বেশি গোল আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী কিংবদন্তি ম্যারাডোনার দখলে। হাতে দলের নেতৃত্বের আর্মব্যান্ড পরে তিনি ৬ গোল করেছেন। মেসি ২০১৪ বিশ্বকাপে ছিলেন আর্জেন্টিনার অধিনায়ক। সেবার তিনি চারবার জালে বল জড়ান। আর একটি গোল করতে পারলে তিনি জর্জ সালসি-উই সিলারদের সমানে উঠবেন। আর দুই গোল করলে ভাগ বসাবেন ম্যারাডোনার রেকর্ডে। আর গোল যদি তিনটা হয়ে যায় তবে রেকর্ড ভাঙবেন তিনি।

দুই কোচের বয়স হবে ১৩৫ বছর: দুই কোচের বয়সের সমষ্টি ১৩৫ বছর হলে বয়সের গড় হবে ৬৭.৫ বছর। রাশিয়া বিশ্বকাপে যদি উরুগুয়ে এবং পর্তুগালের শেষ ষোলোয় দেখা হয় তবে সমষ্টির হিসেবে সবচেয়ে বেশি বয়সী কোচ হওয়ার রেকর্ড হবে। এর আগে ইংল্যান্ড কোচ রয় হডসন এবং উরুগুয়ে কোচ অস্কার তাবারেজ মুখোমুখি হন ২০১৪ সালে। তাদের বয়সের সমষ্টি ছিল ১৩৪ বছর।

পেলে-রোনালদো-গার্ড মুলারকে ছাড়িয়ে যাবেন ডেভিড মিলার: একাধিক বিশ্বকাপে পাঁচটি করে গোল করার দারুণ এক রেকর্ডের সামনে আছেন জার্মান তারকা ডেভিড মুলার। যে রেকর্ড পেলে, রোনালদো, গার্ড মুলারদের ফাঁকি দিয়েছে। আর তিনটি বিশ্বকাপে পাঁচটি করে গোল করার সুযোগ ছিল পেরুর টেউফিলোর সামনে।

তিনি ৭০ এবং ৭৮ বিশ্বকাপে পাঁচটি করে গোল করেন। জার্মান তারকা মিরোস্লাভ ক্লোসার সামনে সুযোগটি ছিল। তিনি ২০০২ এবং ২০০৬ বিশ্বকাপে পাঁচটি করে গোল করেন। কিন্তু দক্ষিণ আফ্রিকায় ২০১০ সালে গোল পান চারটি। আর ব্রাজিলে ২০১৪ সালে দুই গোল দেন। মুলার এরই মধ্যে দু’বার পাঁচটি করে গোল করে ফেলেছেন। এবার পাঁচটি গোল করলেই রেকর্ড হবে তার।

কোচের থেকেও বেশি বয়স হবে মিসর গোলরক্ষকের: ফ্রেড মনড্রাগন ৪৩ বছর বয়সে কলাম্বিয়ার হয়ে ব্রাজিলে বিশ্বকাপ খেলতে আসেন। এবার মিসরের গোলরক্ষক ইসাম হান্ডারি রাশিয়ার বিপক্ষে মাঠে নামলে তার বয়স হবে ৪৫ বছর। যা কিনা সেনেগাল কোচ আলিও সিজি (৪২), সার্বিয়া কোচ মালাদে (৪৪), বেলজিয়াম কোচ রর্বাতো মার্টিনেজের (৪৪) থেকেও বয়সে বড় হবেন।

চার বিশ্বকাপে গোল করার রেকর্ড হবে রোনালদোর: চারটি বিশ্বকাপে গোল করার রেকর্ড আছে পেলে, সিলার এবং ক্লোসার। এছাড়া তিনটি করে গোল আছে টিম কাহিল, রাফা মারকুইজ এবং রোনালদোর। রোনালদো যদি রাশিয়া বিশ্বকাপে গোল করতে পারেন তবে পেলে, ক্লোসার পাশে বসবে তার নাম।

বিশ্বকাপে ম্যাচ প্রতি গোলের রেকর্ড হবে রদ্রিগেজের: একাধিক বিশ্বকাপ খেলেছেন এবং ম্যাচ প্রতি একটি করে গোল করেছেন এমন খেলোয়াড় গার্ড মুলার। পশ্চিম জার্মানির হয়ে ১৩ ম্যাচে ১৪ গোল আছে তার নামের পাশে। রদ্রিগেজের সামনে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ম্যাচ প্রতি একটি করে গোল করার সুযোগ আছে। তার জন্য তাকে রাশিয়া বিশ্বকাপে অংশ নিতে হবে। ব্রাজিলে ২০১৪ বিশ্বকাপে ৫ ম্যাচে ৬ গোল আছে তার নামের পাশে।