বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর পুতিন


334 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর পুতিন
ডিসেম্বর ১৫, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তিত্ব এখন ভ্লাদিমির পুতিন। আমেরিকান সাময়িকী ফোর্বস ২০১৬-তে বিশ্বের সবচেয়ে ক্ষমতাবান ৭৪ জনের একটি তালিকা প্রকাশ করেছে।
তাতে এক নম্বরে রয়েছেন রুশ প্রেসিডেন্ট। খবর বিবিসির।

এ তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন যথাক্রমে আমেরিকার নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল। তালিকায় ৭৪ জনের মধ্যে রয়েছেন মাত্র ৬ জন নারী। তালিকায় পাঁচ নম্বরে রয়েছেন ক্যাথলিক ধর্মাবলম্বীর আধ্যাত্মিক নেতা পোপ ফ্রান্সিস।

এই নিয়ে টানা চার বছর ফোর্বসের সবচেয়ে ক্ষমতাবান ব্যক্তিদের তালিকায় শীর্ষ স্থান পেলেন পুতিন। তাকে শীর্ষস্থান দেওয়া কারণ হিসেবে সাময়িকীটি বলছে, তার নিজের দেশ, সিরিয়া এবং আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন সবক্ষেত্রেই পুতিন যা চেয়েছেন তাই পেয়েছেন।

অন্যদিকে, দ্বিতীয় স্থান পাওয়া ডোনাল্ড ট্রাম্পকে কোনো কেলেঙ্কারি, কোনো সমালোচনা স্পর্শ করতে পারেনি, ক্ষমতায় বসার পথে তার জয়যাত্রা ছিল অব্যাহত। কংগ্রেসের উভয় কক্ষইে এখন তার নিয়ন্ত্রণে এবং অর্থসম্পদের দিক দিয়ে তিনি কোটিপতি।

আর তৃতীয় স্থানে অ্যাঞ্জেলা মারকেল সম্পর্কে ফোর্বস বলছে, এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে শক্তিধর নারী জার্মান চ্যান্সেলর। একই সঙ্গে তিনি ইউরোপীয় ইউনিয়নের মেরুদণ্ড বলেও আখ্যায়িত করা হয়েছে।