বিশ্বের সেরা নতুন ভবন হিসেবে স্বীকৃতি পেয়েছে শ্যামনগরের ফ্রেন্ডশিপ হাসপাতাল


392 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বিশ্বের সেরা নতুন ভবন হিসেবে স্বীকৃতি পেয়েছে শ্যামনগরের ফ্রেন্ডশিপ হাসপাতাল
জানুয়ারি ২৭, ২০২২ ফটো গ্যালারি শ্যামনগর
Print Friendly, PDF & Email

রাহাত রাজা ::

বিশ্বের সেরা নতুন ভবন’ হিসেবে স্বীকৃতি পেয়েছে বাংলাদেশের সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ফ্রেন্ডশিপ হাসপাতাল। যুক্তরাজ্যের রয়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টস-রিবা এক ঘোষণায় এ তথ্য জানিয়েছে। অসাধারণ নকশা ও সামাজিক প্রভাব বিবেচনায় নিয়ে কাশেফ চৌধুরীর প্রতিষ্ঠান আরবানার নকশা করা বাংলাদেশের ফ্রেন্ডশিপ হাসপাতাল ভবনটিকে এই আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত করা হয়েছে।

৫০ শয্যার ফ্রেন্ডশিপ হাসপাতালের নকশাটি করেছেন স্থপতি কাশেফ মাহবুব চৌধুরী, তার স্থাপত্য প্রতিষ্ঠান আরবানা ভবনটি নির্মাণ করেছে।
গত ১৬ নভেম্বর রিবা আন্তর্জাতিক পুরস্কারে ‘বিশ্বের সেরা নতুন ভবনের’ সংক্ষিপ্ত তালিকা প্রকাশিত হয়। যেখানে বাংলাদেশের সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ফ্রেন্ডশিপ হাসপাতালের সঙ্গে ছিল জার্মানির বার্লিনের জেমস-সায়মন-গ্যালারি এবং ডেনমার্কের কোপেনহেগেনের লিলে ল্যাঞ্জেব্রো সেতু।
পুরস্কারের জুরি বোর্ড জানায়, জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকিতে থাকা বাংলাদেশের দক্ষিণে জলো পরিবেশে গড়ে তোলা হয়েছে সাতক্ষীরার ফ্রেন্ডশিপ হাসপাতাল। তারা এই হাসপাতাল স্থাপনাটিকে একটি ‘মানবিক স্থাপত্য’ হিসেবে বর্ণনা করেছেন। হাসাপাতালের ডাক্তারগন বলেন এমন সুন্দর হাসপাতেল রুগীদের সেবাদিতেপেরে আমরা গর্বিত। সেবা নিতে আসা রুগীরা জানান এই হাসপাতলের পরিবেশ অনেক সুন্দর এবং সুসজ্জিত।

এ স্থাপনার বিশেষত্ব হচ্ছে, স্থানীয় প্রকৌশলীরা স্থানীয়ভাবে তৈরি নির্মাণসামগ্রী ব্যবহার করে ভবনটি তৈরি করেছেন। ভবনটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে প্রচুর আলো-বাতাস চলাচল করতে পারে।
নিশ্চিত করা হয়েছে বিদ্যুতের সর্বনিম্ন ব্যবহার। পানি ধরে রাখার জন্য জলাধারও রাখা হয়েছে। হাসপাতালের নিরাপত্তা, সহজে যাতায়াত ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। বিদেশী দাতা-সংস্থা,নেদারল্যান্ড, ফ্রান্স এর অর্থায়নে ২০১৮ সালের জুলাই মাসে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার প্রত্যন্ত অঞ্চলের মানুষকে চিকিৎসা সেবা দিতে চালু হয়েছে ফ্রেন্ডশিপ হাসপাতাল। ২০১৩ সালে নকশা করার পর ৪ বছরে এর নির্মাণকাজ শেষ হয়।

#