বৃষ্টিতে বিপর্যস্ত মহারাষ্ট্রে জায়গায় জায়গায় ভূমিধস, মৃত্যু বেড়ে ১১২


139 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বৃষ্টিতে বিপর্যস্ত মহারাষ্ট্রে জায়গায় জায়গায় ভূমিধস, মৃত্যু বেড়ে ১১২
জুলাই ২৪, ২০২১ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

টানা বৃষ্টিতে বিপর্যস্ত ভারতের মহারাষ্ট্র। বন্যা ও ভূমিধস ভয়াবহ আকারে দেখা দিয়েছে। প্রায় লাফিয়ে বাড়ছে মৃত্যু সংখ্যা। এখন পর্যন্ত অন্তত ১১২ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে রাজ্য সরকার।

বৃহস্পতিবার মুম্বাই থেকে ৭০ কিলোমিটার দূরের জেলা রায়গড়ে অন্তত তিনটি স্থানে ভূমিধসের ঘটনা ঘটে। রাজ্য সরকারের কর্মকর্তারা জানিয়েছেন, মুম্বাই থেকে ১৮০ কিলোমিটার দক্ষিণপূর্বাঞ্চলের তালিয়ে গ্রামে অন্তত ৩৮ জনের মৃত্যু হয়েছে। খবর রয়টার্সের

এছাড়া রাজ্যটির আরও কয়েকটি এলাকায় নয়টি ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে মারা গেছেন ৫৯ জন। পাশাপাশি ভারী বৃষ্টিপাতে দুর্ঘটনায় আরও ১৫ জন মারা গেছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক রাজ্য কর্মকর্তা জানিয়েছেন, সাতারা এবং রায়গড় জেলায় ভূমিধসে আরও কয়েক ডজন মানুষ চাপা পড়ে আছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

ভারতে পশ্চিম উপকূলে গত ২৪ ঘণ্টায় ৫৯৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃষ্টির পানিতে উপচে পড়ার আশঙ্কায় বাঁধগুলো খুলে দেওয়া হয়েছে এবং ঝুঁকিপূর্ণ এলাকা থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, গত ৪০ বছরের ইতিহাসে মহারাষ্ট্রে জুলাই মাসে এবারের মতো এত বৃষ্টি আর কখনও হয়নি।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে সাংবাদিকদের বলেছেন, অপ্রত্যাশিত ভারী বৃষ্টিতে অনেক জায়গায় ভূমিধস হয়েছে এবং নদীগুলোর আশপাশের এলাকা তলিয়ে গেছে।

তিনি বলেন, বাঁধ এবং নদী উপচে পড়ছে। আমরা বাধ্য হয়ে বাঁধ খুলে পানি ছেড়ে দিয়েছি এবং নদী তীরের মানুষদের নিরাপদে সরিয়ে নিচ্ছি।

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে বেশ কয়েকদিন ধরেই ভারী বর্ষণ হচ্ছে। গত সপ্তাহে মুম্বাইয়ের কয়েকটি এলাকায় প্রবল বৃষ্টির মধ্যে ভূমিধসে অন্তত ২৫ জনের মৃত্যু হয়।

রাজ্যে বন্যা ও ভূমিধসে আটকা পড়া হাজারও মানুষকে উদ্ধারে সরকার হেলিকপ্টার কাজে লাগাচ্ছে। আটকে পড়াদের বাড়ির ছাদ বা কাছাকাছি উঁচু কোথাও আশ্রয় নিতে অনুরোধ করা হয়েছে, যাতে তাদের হেলিকপ্টার থেকে সহজে দেখা যায়।