ব্যস্ত সময় পার করছেন সাতক্ষীরা উপকূলের জেলেরা


121 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ব্যস্ত সময় পার করছেন সাতক্ষীরা উপকূলের জেলেরা
আগস্ট ২৬, ২০২০ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

ডেস্ক রিপোর্ট ::

পশ্চিম সুন্দরবনে মাছের প্রজননের কারণে মাছ ও কাঁকড়া আহরণের পাস দু’মাস বন্ধ ছিল। এ সময় শেষ হতে যাচ্ছে। সুন্দরবনে মাছ ও কাঁকড়া আহরণ করতে যাওয়ার জন্য ব্যস্ত সময় পার করছেন উপকূলের বনজীবীরা। কেউ মেরামত করছেন নৌকা আবার কেউ কেউ মাছ শিকার করা জাল ও কাঁকড়া ধরার দোনদৌড়ি ঠিকঠাক আছে কিনা।

উপকূলের জেলেরা বলেন, আমরা জুলাই-আগস্ট এই দু’মাস সুন্দরবনে মাছ, কাঁকড়া ধরতে যেতে না পেরে কখনো না খেয়েও দিন কাটিয়েছি। তবে শুনতে পাচ্ছি সামনের গোনে পাস ছাড়বে ফরেস্ট। সেই আশায় জাল ও নৌকা গুছাচ্ছি। সুন্দরবনে প্রবেশের সকল ধরনের পাস পারমিট জুলাই-আগস্ট এ দুই মাস বন্ধ থাকায় উপকূল জুড়ে বনজীবীদের জীবন থেমে ছিল। খাবারের জন্য হাহাকার উঠেছিল। আরমাত্র কয়েকটা দিন বাকি আছে। সুন্দরবনে মাছ, কাঁকড়া শিকার করতে যাওয়ার জন্য দরকার বৈধ পাস। সে কারণে বনজীবীদের কোন দিকে ফিরে তাকানোর সময় নেই।

এক দিকে পুরুষেরা জাল নৌকা মেরামতের কাজে ব্যস্ত, অন্যদিকে বাড়িতে তাদের বাড়ি ওয়ালীদের (বৌ) কাজের যেনো শেষ হচ্ছেনা। স্বামীদের কাঁথা, কাপড় গোছগাছে ব্যস্ত তারাও। সুন্দরবনে মাছ কাঁকড়ার পাস দেওয়া হবে কিনা এ বিষয় বুড়িগোয়ালিনী ফরেস্ট স্টেশন কর্মকর্তার কাছে জানতে চাইলে তিনি বলেন, সরকারি বিধিমোতাবেক জুলাই-আগস্ট দু’মাস সুন্দরবনে সকল পাস পারমিট বন্ধ থাকে। তবে সেপ্টেম্বরের ১ তারিখ থেকে জেলেদের সুন্দরবনে মাছ, কাঁকড়ার পাস দেওয়া হবে-যদি সরকারি কোন প্রকার নিষেধাজ্ঞা না আসে।