ব্রাজিলের গম’ ফিরিয়ে দিলেন এমপি রউফ


396 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ব্রাজিলের গম’ ফিরিয়ে দিলেন এমপি রউফ
জুলাই ৫, ২০১৫ জাতীয়
Print Friendly, PDF & Email

 

ভয়েস অব সাতক্ষীরা ডেস্ক :
ব্রাজিল থেকে আমদানি করা গম নিম্নমানের হওয়ায় ফিরিয়ে দিলেন কুষ্টিয়া-৪ আসনের সরকারদলীয় সংসদ সদস্য আবদুর রউফ। গতকাল শনিবার খুলনা থেকে টেস্ট রিলিফের (টিআর) জন্য ছাড়কৃত ২৩৩ টন গম কুষ্টিয়ার কুমারখালী উপজেলা খাদ্যগুদামে আনা হয়। এ সময় গমের মান খারাপ দেখে সাংসদ রউফ তা গুদামজাত করতে নিষেধ করেন এবং ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেন। পরে টিআরের ডিও কিনেছেন এমন স্থানীয় কয়েকজন ব্যবসায়ী এসব গম নিয়ে যান। গম গুদামে ঢুকতে বাধা দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় আওয়ামী লীগ নেতারা।

জানা গেছে, গতকাল খুলনা থেকে ১৫টি ট্রাকে ২৩৩ টন গম কুমারখালী উপজেলা খাদ্য কার্যালয়ে আনা হয়। এসব গম ব্রাজিল থেকে আমদানি করা। স্থানীয় লোকজন গমের বিষয়টি সাংসদ আবদুর রউফকে জানালে তিনি ঘটনাস্থলে এসে গমের মান খারাপ অভিযোগে তা গুদামজাত করতে কর্মকর্তাকে নিষেধ করেন। একই সঙ্গে গমগুলো ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেন তিনি। এ ব্যাপারে সংসদ সদস্য আবদুর রউফ বলেন, ‘চোখের দেখায় গমের মান খারাপ হওয়ায় গুদামে ঢুকতে নিষেধ করা হয়েছে। পরীক্ষা-নিরীক্ষা ছাড়া কুমারখালী খাদ্যগুদামে এসব গম ঢুকতে দেওয়া হবে না।’

কুমারখালী উপজেলা খাদ্য অফিসের এক কর্মকর্তা বলেন, এসব গম টিআর, কাবিখা ও জিআর প্রকল্পে দেওয়ার জন্য সরকারি নির্দেশনা রয়েছে। স্থানীয় সংসদ সদস্য নিষেধ করায় গম গুদামজাত করা হয়নি। তিনি জানান, কুমারখালী উপজেলায় জুন মাসে টিআর প্রকল্পে ২৩৩ টন গম বিশেষ বরাদ্দ দেওয়া হয়। স্থানীয় কয়েকজন আওয়ামী লীগ নেতা ও গম ব্যবসায়ী এসব প্রকল্প নিয়ন্ত্রণ করছেন। এ প্রকল্পের ছাড়কৃত গমই খুলনা থেকে চালানের মাধ্যমে আনা হয়। আগেই স্থানীয় গম ব্যবসায়ী ও আরও কয়েকজন ব্যবসায়ী এসব গম কিনে নেন।

সূত্র জানায়, আরও এক হাজার টন গম একইভাবে বিভিন্ন প্রকল্পে বরাদ্দ দেওয়া হয়েছে। জুন মাসে এসব ডিও ছাড় করা হয়েছে। এসব গমও খুলনা থেকে আনা হবে।

কুমারখালী উপজেলা খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহাবুল আলম বলেন, চালানের মাধ্যমে আনা এই ২৩৩ টন গম টিআর প্রকল্পে ছাড় করা হয়েছে। এসব গম গুদামজাত করা লাগবে না। যেসব ব্যবসায়ী কিনেছেন তারা নিয়ে যাচ্ছেন। সংসদ সদস্যের বাধার বিষয়ে তিনি বলেন, ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশনা অনুযায়ী কাজ করা হবে।

কুমারখালী উপজেলা আওয়ামী লীগ সভাপতি মান্নান খান বলেন, এমপি অবৈধ হস্তক্ষেপ করে গম নামাতে বাধা দিয়েছেন। ব্যবসায়ী ও কর্মকর্তাদের কাছ থেকে এমপি অবৈধ সুবিধা নিতে এসব করেছেন বলে অভিযোগ করেন তিনি। এর মধ্য দিয়ে সরকার ও দলের ভাবমূর্তি ক্ষণ্ন হয়েছে। এদিকে স্থানীয় কয়েকজন আওয়ামী লীগ নেতা বলেন, মান্নান খান স্পেশাল টিআরের বরাদ্দ পেয়েছেন। সেই প্রকল্পের জন্য এ গম আনা হয়।