‘ভারতীয়রা রোহিঙ্গাদের ঠেলে পাঠাচ্ছে বাংলাদেশে’


266 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
‘ভারতীয়রা রোহিঙ্গাদের ঠেলে পাঠাচ্ছে বাংলাদেশে’
ফেব্রুয়ারি ১৩, ২০১৯ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email
  • সাতক্ষীরায় বিজিবি অধিনায়কের মত বিনিময়

বিশেষ প্রতিনিধি ॥
ভারতীয়রা সাতক্ষীরা সীমান্ত পথে মিয়ানমারের রোহিঙ্গাদের বাংলাদেশে ঠেলে পাঠানোর চেষ্টা করছে। এমনকি দীর্ঘদিন আগে ভারতে বসবাসকারীদেরও বাংলাদেশে পুশ ব্যাক করারও চেষ্টা করছে তারা। বিজিবি সতর্কতার সাথে তা প্রতিরোধ করছে।

বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবির সাতক্ষীরাস্থ ৩৩ ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল গোলাম মহিউদ্দিন খোন্দকার বুধবার সাংবাদিকদের সাথে এক মত বিনিময়কালে এ কথা বলেন । ব্যাটালিয়ন সদর দফতরে অনুষ্ঠিত মত বিনিময় সভায় তিনি বলেন সীমান্তে চোরাচালানরোধে বিজিবি রাত দিন কাজ করছে। বিশেষ করে মাদক ও অস্ত্র পাচারের বিরুদ্ধে সীমান্ত সৈনিকরা সব সময় সতর্ক। চোরাচালান প্রতিরোধ করতে গিয়ে কাকডাঙ্গা সীমান্তের গাড়াখালিতে সম্প্রতি একজন বিজিবি সদস্য পানিতে ডুবে প্রাণ হারিয়েছেন উল্লেখ করে তিনি বলেন সাতক্ষীরা সীমান্তে বিজিবির বিওপিগুলির সদস্যদের নিয়মিত টহলের পাশাপাশি স্পেশাল টীম গঠন করা হয়েছে।

এই টীম যে কোনো সময় যে কোনো স্থানে চোরাচালান প্রতিরোধে প্রস্তুত রয়েছে। নারী ও শিশু পাচার প্রসঙ্গে তিনি বলেন সীমান্ত পারাপারের সময় বিজিবি তাড়া করলে তারা সচরাচর সীমান্তের নদীতে ঝাঁপ দেয়। ফলে তাদের ধরা কঠিন হয়ে পড়ে। তা সত্ত্বেও গত চার মাসে এই সীমান্তে নারী ও শিশু পাচারের শিকার কয়েকজনকে উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশের সৈনিকরা। তিনি বলেন নিয়মিত অভিযানে আটক হচ্ছে বিভিন্ন ধরনের চোরাচালান পণ্য ।

এই সীমান্ত পথে বর্তমানে ভারতীয় চা পাতা আসছে ব্যাপকভাবে বলে তিনি স্বীকার করেন। এই চা পাতার মধ্যে মাদকের উপাদান আছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন ‘আমরা পরিক্ষা নিরীক্ষা করে দেখবো’। মত বিনিময় সভায় আরও বলা হয় সীমান্তপথে ভারতে যাতায়াতের সময় সাধারন নাগরিকরা যাতে হয়রানির শিকার না হয় সে ব্যাপারে বিজিবি সদস্যরা সতর্কতা অবলম্বন করবে।
মত বিনিময় সভায় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি। এ সময় সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি ও সাধারন সম্পাদক যথাক্রমে অধ্যক্ষ আবু আহমেদ ও মমতাজ আহমেদ বাপী এবং বিজিবির উপ অধিনায়ক মেজর ফজলে হোসেনসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, দৈনিক যুগান্তরের সুভাষ চৌধুরী, প্রথম আলোর কল্যান ব্যানার্জি, এটিএন বাংলার এম কামরুজ্জামান, ৭১ টেলিভিশনের বরুন ব্যানার্জি, মোহনা টেলিভিশনের আব্দুল জলিল , সাংবাদিক রঘুনাথ খাঁ প্রমুখ।