ভারতীয় লোকসভার সাবেক স্পিকার সোমনাথ চট্টোপাধ্যায় আর নেই


281 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ভারতীয় লোকসভার সাবেক স্পিকার সোমনাথ চট্টোপাধ্যায় আর নেই
আগস্ট ১৩, ২০১৮ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

 

অনলাইন ডেস্ক
ভারতীয় লোকসভার সাবেক স্পিকার ও সিপিএমের সাবেক সাংসদ সোমনাথ চট্টোপাধ্যায় আর নেই। সোমবার সকালে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮৯। খবর আন্দবাজার পত্রিকা, ২৪ ঘণ্টা ও আজকালের।

দীর্ঘ দিন ধরেই বার্ধক্যজনিত নানা শারীরিক সমস্যায় ভুগছিলেন সোমনাথ চট্টোপাধ্যায়। দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তার চিকিৎসা চলছিল।

হাসপাতাল সূত্র জানায়, শ্বাসকষ্টজনিত সমস্যা ছাড়াও তার কিডনি কাজ করছিল না। ডায়ালিসিস চলাকালীনই হৃদরোগেও আক্রান্ত হন তিনি। এরপর থেকেই তার শারীরিক অবস্থা সঙ্কটাপন্ন হয়ে পড়ে। বসাতে হয় পেসমেকার।

সোমনাথ চট্টোপাধ্যায়ের ফুসফুসেও সংক্রমণ হয়েছিল। রোববার তাকে ভেন্টিলেশনে পর্যবেক্ষণে রাখা হয়। চিকিৎসায় সাড়াও দিচ্ছিলেন তার শরীর। সোমবার (আজ) তার ডায়ালিসিস হওয়ার কথা ছিল। কিন্তু সকালে তার শারীরিক অবস্থার আরও অবনতি হয়। এরপর সকাল সাড়ে ৮টার দিকে তিনি মারা যান।

সোমনাথ চট্টোপাধ্যায় গত বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন। জুন মাসের শেষের দিকে বেশি অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। প্রায় দেড় মাস চিকিৎসার পর গত ১ আগস্ট বাড়ি ফেরেন তিনি। দক্ষিণ কলকাতার রাজা বসন্ত রায় রোডের বাড়িতে চিকিৎসকদের পর্যবেক্ষণে ছিলেন সিপিএমের এই বহিষ্কৃত নেতা। কিন্তু মাত্র কয়েকদিনের মধ্যেই আবারও হাসপাতালে ফিরতে হয় তাকে। কিডনির সমস্যায় ১০ আগস্ট আবারও তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

দশ বার লোকসভার সদস্য নির্বাচিত হন সোমনাথ চট্টোপাধ্যায়। ভারতের সংসদীয় রাজনীতির ইতিহাসে অন্যতম চর্চিত এই ব্যক্তিত্ব দীর্ঘদিন ধরে সক্রিয় রাজনীতির বাইরে ছিলেন।