ভারতের বড় বিনিয়োগ চাইলেন প্রধানমন্ত্রী


99 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ভারতের বড় বিনিয়োগ চাইলেন প্রধানমন্ত্রী
সেপ্টেম্বর ৭, ২০২২ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশের উদার নীতির কথা উল্লেখ করে ভারত সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতীয় বিনিয়োগকারীদের বাংলাদেশের অবকাঠামো, উৎপাদন, জ্বালানি এবং পরিবহন খাতে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন।

শেখ হাসিনা বলেন, আমি ভারতীয় বিনিয়োগকারীদের অবকাঠামো প্রকল্প, উৎপাদন, জ্বালানি এবং পরিবহন খাতে সম্ভাব্য বিনিয়োগের বিষয়টি বিবেচনার আহ্বান জানাই। ভারতীয় বিনিয়োগকারী এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো সময়, খরচ কমিয়ে বাই-ব্যাক ব্যবস্থার মাধ্যমে বাংলাদেশে শিল্প স্থাপন করতে পারে। খবর বাসসের।

বুধবার সকালে নয়াদিল্লিতে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এবং কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির (সিআইআই) যৌথভাবে আয়োজিত ব্যবসায়ীদের এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, বর্তমানে শিল্পায়নের প্রসার এবং বহুমুখীকরণ, কর্মসংস্থান, উৎপাদন এবং রপ্তানি বাড়ানোর মাধ্যেমে বিনিয়োগ এবং দ্রুত অর্থনৈতিক উন্নয়নকে উৎসাহিত করার লক্ষ্যে সারা দেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং ২৮টি হাইটেক পার্ক প্রতিষ্ঠা করা হচ্ছে।

তিনি বলেন, ভারতীয় বিনিয়োগকারীদের জন্য মোংলা এবং মীরসরাইয়ে দুটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে। আজকে এখানে উপস্থিত ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে সেখানে বিনিয়োগের আহ্বান জানাই।

প্রধানমন্ত্রী বলেন, এটি দুই বন্ধুপ্রতিম দেশের সদিচ্ছাকে কাজে লাগানোর পথ প্রশস্ত করবে এবং এই অঞ্চলে অর্থনৈতিক সমৃদ্ধি নিয়ে আসবে। আর বাংলাদেশের অবস্থানগত সুবিধার কারণে ভারতীয় বিনিয়োগকারীরা শুধু ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলোতেই নয়, নেপাল, ভুটান এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতেও তাদের পণ্য রপ্তানি করতে সক্ষম হবে।

এ সময় তিনি আরও বলেন, ভারতীয় ব্যবসায়ীদের বাংলাদেশের দিকে আরও বেশি মনোযোগ দেওয়ার এবং দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি, সস্তা খরচ এবং বিপুল ভোক্তার সুবিধা নেওয়ার সময় এসেছে।