ভারতে আরও ৩৩০৩ মৃত্যু, দুই মাসের মধ্যে সর্বনিম্ন শনাক্ত


185 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ভারতে আরও ৩৩০৩ মৃত্যু, দুই মাসের মধ্যে সর্বনিম্ন শনাক্ত
জুন ১৩, ২০২১ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই ভারতে। বাড়ছে শঙ্কাও। তবে এর মধ্যেও কিছুটা স্বস্তির তথ্য দিয়েছে সংক্রমণের হিসাব; কিন্তু মৃত্যু আছে তিন হাজারের ওপরেই।

গত ২৪ ঘণ্টা অর্থ্যাৎ এক দিনে দেশটিতে আরও ৩ হাজার ৩০৩ জনের মৃত্যু হয়েছে করোনায়। এই সময়ের মধ্যে আক্রান্ত শনাক্ত হয়েছে ৮০ হাজার ৮৩৪ জন। গত ২ এপ্রিলের পর এই প্রথম দৈনিক সংক্রমণ এতটা কম হলো।

কর্তৃপক্ষের বরাত দিয়ে রোববার সকালে এসব তথ্য দিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যমগুলো।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, ভারতে করোনার প্রকোপে এখন পর্যন্ত ৩ লাখ ৭০ হাজার ৩৮৪ জন রোগীর মৃত্যু হয়েছে। দেশে মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৯৪ লাখ ৩৯ হাজার ৯৮৯ জনে পৌঁছেছে।

সংক্রমণ বৃদ্ধিতে খানিকটা রাশ টানা গেলেও, দৈনিক মৃত্যু এখনও উদ্বেগজনক জায়গাতেই রয়েছে। শনিবার দৈনিক মৃত্যু ৪ হাজারের ওপর ছিল।

গত বৃহস্পতি ও শুক্রবার দৈনিক নমুনা পরীক্ষা ২০ লাখের ওপরে থাকলেও, শনিবার তা নেমে ১৯ লাখ ২০ হাজার ৪৭৭ হয়েছে। রোববার তা আরও কমে ১৯ লাখ ৩১২ হয়েছে।

প্রতিদিন যতগুলি নমুনা পরীক্ষা হয়, তার মধ্যে প্রতি ১০০ জনে যত জনের রিপোর্ট পজিটিভ আসে, তাকেই সংক্রমণের হার বলা হয়। গত ২৪ ঘণ্টায় দৈনিক সংক্রমণ যেহেতু অনেকটাই কমেছে, তার প্রভাব পড়েছে সংক্রমণের হারেও, যা কমে ৪.২৫ শতাংশ হয়েছে।

বর্তমানে সারা দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১০ লাখ ২৬ হাজার ১৫৯। গত ২৪ ঘণ্টায় ১ লাখ ৩২ হাজার ৬২ জন করোনা রোগী সুস্থও হয়ে উঠেছেন।

৫ জুনের পর থেকে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি টিকাদান হয়েছে ভারতে। মোট ৩৪ লাখ ৮৪ হাজার ২৩৯ জন নাগরিক টিকা পেয়েছেন। এখনও পর্যন্ত পুরো দেশে টিকাদানের আওতায় আনা হয়েছে ২৫ কোটি ৩১ লাখ ৯৫ হাজার ৪৮ জনকে।

মোট সংক্রমণ এবং মৃত্যুর হিসেবে মহারাষ্ট্রের পরিস্থিতিই সবচেয়ে উদ্বেগজনক। এখনও পর্যন্ত সেখানেই ৫৮ লাখ ৯৮ হাজার ৫৫০ জন সংক্রমিত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে সংক্রমিত হয়েছেন ১০ হাজার ৬৯৭ জন। মারা গেছেন ১ হাজার ৯৬৬ জন করোনা রোগী।

তবে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মানুষ সংক্রমিত হয়েছেন তামিলনাড়ুতে, ১৫ হাজার ১০৮ জন। কেরলে নতুন করে সংক্রমিত হয়েছেন ১৩ হাজার ৮৩২ জন মানুষ। তালিকায় সপ্তম স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। শনিবার সন্ধ্যার হিসেব অনুযায়ী, সেখানে নতুন করে সংক্রমিত হয়েছেন ৪ হাজার ২৮৬ জন। মৃত্যু হয়েছে ৮১ জন করোনা রোগীর।