ভারতে করোনা আক্রান্ত ৬ লাখ পেরুলো


128 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ভারতে করোনা আক্রান্ত ৬ লাখ পেরুলো
জুলাই ২, ২০২০ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

ভারতে মহামারি করোনাভাইরাস সংক্রমণের হিড়িক কমছেই না। প্রতিদিন দেশটিতে প্রায় ২০ হাজার মানুষ করোনা আক্রান্ত হচ্ছে। বৃহস্পতিবার মোট করোনা রোগী শনাক্ত পেরিয়ে গেল ৬ লাখ। সর্বশেষ এক লাখ সংক্রমণে সময় নিয়েছে মাত্র পাঁচদিন। বৈশ্বিক সংক্রমণের দিক থেকে ভারত এখনও চতুর্থ অবস্থানে রয়েছে। তবে সংক্রমণের প্রবণতার হারে আশংকা, আগামী দুই-তিনদিনের মধ্যেই তৃতীয় অবস্থানে থাকা রাশিয়াকে ছাড়িয়ে যাবে দেশটি। বর্তমানে রাশিয়ায় আক্রান্ত রয়েছেন সাড়ে ছয় লাখ। সংক্রমণে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে মোট করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন সাড়ে ২৭ লাখ। আর দ্বিতীয় ব্রাজিলে আক্রান্ত হয়েছেন প্রায় ১৫ লাখ মানুষ। খবর এনডিটিভি ও ইন্ডিয়াটুডের।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয় জানিয়েছে, দেশে গত ২৪ ঘণ্টায় ১৯ হাজার ১৪৮ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা হল ৬ লাখ ৪ হাজার ৬৪১ জন।

আক্রান্ত বৃদ্ধির পাশাপাশি প্রাণহানিও বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় দেশে ৪৩৪ জনের প্রাণ কেড়েছে করোনা। এ নিয়ে মোট মৃত্যু হল ১৭ হাজার ৮৩৪ জনের।

দেশটিতে সংক্রমণ ও প্রাণহানির দিক থেকে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। এ রাজ্যে মোট মৃত্যু হয়েছে ৮ হাজার ৫৩ জনের। আক্রান্ত হয়েছে ১ লাখ ৮০ হাজার ২৯৮ জন। দিল্লিতে মৃত্যু বেড়ে হয়েছে ২ হাজার ৮০৩ জন। এ রাজ্যে আক্রান্ত ৮৯ হাজার ৮০২ জন। মৃত্যুর দিক থেকে তৃতীয় স্থানে থাকা গুজরাটে প্রাণহানি হয়েছে ১ হাজার ৮৬৭ জনের। এ রাজ্যে মোট আক্রান্ত ৩৩ হাজার ২৩২ জন। তামিলনাড়ুতে মোট মারা গেছে ১ হাজার ২৬৪ জন। এ রাজ্যে মোট আক্রান্ত ৯৪ হাজার ৪৯ জন। এছাড়া উত্তরপ্রদেশে ২৪ হাজার আক্রান্ত ও ৭১৮ জনের মৃত্যু, পশ্চিমবঙ্গে ১৯ হাজার ১৭০ জন আক্রান্ত ও ৬৮৩ জনের মৃত্যু ও মধ্যপ্রদেশে ১৩ হাজার আক্রান্ত ও ৫৮১ জনের মৃত্যু হয়েছে।

এদিকে ভারতে করোনা রোগীর সুস্থ হয়ে ওঠার পরিসংখ্যানটাও বেশ স্বস্তিদায়ক। দেশে মোট আক্রান্তের অর্ধেকেরও বেশি সুস্থ হয়ে উঠেছেন। গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ৮৮১ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট ৩ লাখ ৫৯ হাজার ৮৬০ জন করোনার কবল থেকে মুক্ত হলেন।

৩০ জানুয়ারি কেরালায় দেশের প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে। তারপর গত পাঁচ মাসে দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়েছে এই ভাইরাস। প্রথম সংক্রমণ থেকে দেশে মোট আক্রান্ত ছয় লাখে পৌঁছতে সময় লেগেছে ১৫৪ দিন। এরমধ্যে আক্রান্ত এক থেকে এক লাখে পৌঁছতে লেগেছিল ১১০ দিন। এক লাখ থেকে সংক্রমণ দু’লাখে পৌঁছতে সময় লেগেছে মাত্র ১৫ দিন। তৃতীয় লাখ ১০ দিনে, চতুর্থ লাখ দিনে, পঞ্চম লাখ ৬ দিনে এবং সর্বশেষ ষষ্ঠ লাখ আক্রান্তে সময় লাগলো মাত্র পাঁচ দিন।