ভারতে তসলিমার ভিসার মেয়াদ বাড়ল


377 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ভারতে তসলিমার ভিসার মেয়াদ বাড়ল
আগস্ট ২২, ২০১৫ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক
নির্বাসিত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিনের ভিসার মেয়াদ আরও এক বছর বাড়িয়েছে ভারত সরকার।

প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার (পিটিআই) বরাত দিয়ে শুক্রবার এ খবর জানিয়েছে দেশটির একাধিক সংবাদমাধ্যম।

ওই প্রতিবেদনে বলা হয়, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের হস্তক্ষেপে এ লেখকের ভিসার মেয়াদ আরও এক বছর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। গত ২৩ জুলাই থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন তসলিমা নাসরিন। তিনি জানান, ভারত সরকারের এ সিদ্ধান্তে তিনি খুবই খুশি। তবে এক বছরেরও বেশি সময়ের জন্য ভিসার মেয়াদ বাড়বে বলে তিনি আশা করছিলেন।

এ ব্যাপারে ভারত সরকারের তরফে তাকে এখনও পর্যন্ত কিছুই জানানো হয়নি বলেও জানিয়েছেন ৫২ বছর বয়সী এ লেখক।

এর আগে গত বছর সেপ্টেম্বরে তার ভিসার মেয়াদ চলতি বছরের আগস্ট পর্যন্ত বাড়ায় দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তার আগে এ লেখকের আবেদনের পরিপ্রেক্ষিতে দুই মাসের জন্য সাময়িকভাবে তার ভিসার মেয়াদ বাড়ানো হয়।

ধর্মীয় মৌলবাদীদের হুমকির মুখে ১৯৯৪ সালে দেশ ছাড়েন তসলিমা। ২০০৪ সাল থেকেই ভারতে থাকার জন্য ‘লং টার্ম এন্ট্রি ভিসা’ ভিসা দেওয়া হচ্ছে বর্তমানে সুইডেনের নাগরিক তসলিমা নাসরিনকে। সেই ভিসার মেয়াদ শেষ হওয়ার পরে গত আগস্টে তাকে দু’মাসের ‘ট্যুরিস্ট ভিসা’ দেওয়া হয়। এরপর রাজনাথ সিংয়ের সঙ্গে দেখা করে তার ভিসার মেয়াদ বাড়ানোর অনুরোধ করেন তসলিমা। তাকে আশ্বস্ত করেন রাজনাথ সিংহ।

বহু বার ভারতে বিশেষ করে কলকাতায় বাকি জীবন কাটানোর ইচ্ছাপ্রকাশ করেছেন প্রায় দু’দশক মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন দেশে কাটানো তসলিমা। ২০০৭ সালে কলকাতার বেশ কয়েকটি এলাকায় বিক্ষোভের জেরে তার প্রিয় শহর ছাড়তে হয় তসলিমাকে।