ভারতে বিদেশি রোগীদের প্রতি ৩ জনের একজন বাংলাদেশি


348 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ভারতে বিদেশি রোগীদের প্রতি ৩ জনের একজন বাংলাদেশি
এপ্রিল ২৭, ২০১৭ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
বিদেশ থেকে ভারতে চিকিৎসা নিতে যাওয়া প্রতি তিন জন রোগীর মধ্যে একজন বাংলাদেশি নাগরিক। সম্প্রতি এক জরিপে এমন তথ্য উঠে এসেছে। ‘ডিরেক্টরেট জেনারেল অফ কমার্সিয়াল ইন্টেলিজেন্স এন্ড স্যাটিসটিক্যাল’-এর পক্ষে থেকে দেওয়া একটি রিপোর্টে দেখা গেছে ২০১৫-১৬ সালে ভারতে চিকিৎসা নিতে যাওয়া বিদেশিদের মধ্যে বাংলাদেশির রোগীর সংখ্যাই বেশি। ভারতের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিতে যাওয়া ৪ লাখ ৬০ হাজার বিদেশি রোগীর মধ্যে ১ লাখ ৬৫ হাজার রোগী বাংলাদেশি।

ভারতে চিকিৎসা করানোর জন্য ২০১৫-১৬ সালে মোট ৫৮,৩৬০ জন বাংলাদেশি নাগরিককে মেডিকেল ভিসা দেওয়া হয়েছিল। প্রায় ৩৪৩.৫৭ মিলিয়ন ইউএস ডলার মূল্যের চিকিৎসা পরিসেবা নিয়েছে এই রোগীরা। যুক্তরাষ্ট্র থেকে আসা রোগীদেরকে এই পরিসেবা দেওয়া হয়েছে ১১১.৩৭ মিলিয়ন ডলারের।

এদিকে, ২০১৬ সাল থেকে ভারতে যাওয়া বিদেশি পর্যটকের তালিকার শীর্ষে অবস্থান করা যুক্তরাষ্ট্রকে সরিয়ে সেই জায়গা দখল করেছে প্রতিবেশী বাংলাদেশ। এর মধ্যে বেশিরভাগই হল চিকিৎসা পরিসেবা নিতে যাওয়া বাংলাদেশি নাগরিক।


বাংলাদেশ থেকে ভারতে যাওয়া রোগীর সংখ্যা বৃদ্ধির অন্যতম কারণ দুই দেশের মধ্যে যাতায়াতের ক্ষেত্রটি আরও সহজতর হওয়া। ভারত-বাংলাদেশের মধ্যে কানেকটিভিটি বাড়াতে সম্প্রতি বেশ কয়েকটি উদ্যোগ নেওয়া হয়েছে। চলতি মাসের গোড়াতেই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরেই কলকাতা-ঢাকা বাস সার্ভিস চালু করার পাশাপাশি কলকাতা-খুলনা ট্রেন সার্ভিসের উদ্বোধন হয়।

বাংলাদেশের পরই ২০১৫-১৬ সালে সবচেয়ে মেডিকেল ভিসা দেওয়া হয়েছিল আফগানিস্তানকে। চিকিৎসা করাতে মোট ২৯,৪০০ জন আফগান নাগরিক ভারতে যান। এর ঠিক পরেই রয়েছে ইরাক (৯১৩৯ রোগী), নাইজেরিয়া (৫৯৯৪ রোগী), কেনিয়া (৩২৪০ রোগী)। ভারতে চিকিৎসা নিতে যাওয়া সবচেয়ে বেশি অর্থ খরচ করেছে পাকিস্তানিরা। মেডিকেল ভিসা নিয়ে ভারতে যাওয়া ১৯২১ জন পাক নাগরিকের মাথা পিছু খরচ হয়েছে ২৯০৬ ইউএস ডলার। যা সমগ্র বিদেশি রোগীদের থেকে প্রাপ্ত আয়ের ১.৩৫ শতাংশের মতো। রিপোর্টে দেখা গেছে মূলত অর্থপেডিক, কার্ডিওলজি এবং নিউরোলজি-এই তিনটি সমস্যা নিয়েই ভারতে চিকিৎসা নিতে যান বিদেশি রোগীরা।