ভার্মি কম্পোষ্ট তৈরীর উপর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত


483 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ভার্মি কম্পোষ্ট তৈরীর উপর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
জানুয়ারি ৫, ২০১৭ কৃষি ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ঝাউডাঙ্গা অফিস ::

বিষমুক্ত শাখসব্জি উৎপাদন ও রাসায়নিক সারের ক্ষতি থেকে রেহাই পাওয়ার জন্য বৃস্পতিবার এলাকার কৃষকদের নিয়ে ১ দিন ব্যাপি ভার্মি কস্পোষ্ট সার তৈরী ও ব্যবহারের উপর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সদর উপজেলার শিবপুর ইউনিয়নের নেবাখালী গ্রামের তাহসিন এগ্রো ফার্মের উদ্যোগে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। কর্মশাল শুরুর আগে এক আলোচনা সভায় ফার্মের পরিচালক শাহানা সুলতানার সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন শিবপুর ইউপি চেয়ারম্যান আঃ মজিদ বিশ^াষ।

অন্যন্যদের মধ্যে বক্তৃতা করেন ইউপি মেম্বার মোঃ আলমগীর হোসেন, মহিলা মেম্বার পারভীন সুলতানা,শিক্ষক মোঃ শহিদুল ইসলাম,কৃষকদের মধ্য থেকে বক্তব্য  রাখেন মোঃ আঃ লতিফ,আনছার আলী প্রমূখ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বাড়ির আঙ্গিনায় খুব কম খরচে গরুর গোবর দিয়ে সহজেই ভার্মি কম্পোষ্ট সার তৈরী করা যায়। তিনি বিষ মুক্ত শাখসবজি উৎপাদন ও রাসয়নিক সারের ব্যবহার না করে বেশী বেশী করে ভার্মি কম্পোষ্ট সার ব্যবহার করার জন্য উপস্থিত কৃষকদেরকে আহবান জানান।

প্রশিক্ষণ কর্মশালায় ভার্মি কম্পোষ্ট তৈরী ও এর ব্যবহার এর উপর প্রশিক্ষন প্রদান করেন তাহসিন এগ্রো ফার্মে পরিচালক শাহানা সুলতানা। এতে এলাকার ৩০ জন কৃষক অংশ গ্রহন করেন।

কর্মশালা শেষে চাষীদের নিজ নিজ বাড়িয়ে ব্যপকভাবে ভার্মি কম্পোষ্ট তৈরী করার জন্য প্রত্যেককে ৫০০ পিছ করে কেঁচো বিনা মূল্যে প্রদান হয়।